মাহবুবুল এ খালিদের গানে স্বাধীনতার জয়গান

মাহবুবুল এ খালিদের গানে স্বাধীনতার জয়গান

স্বাধীনতার জন্য বাঙালি জাতির সংগ্রাম, আত্মত্যাগ ও জীবনদানের অনন্য নজির রয়েছে। পরাধীনতার নাগপাশ থেকে মুক্ত হতে বার বার ঘাতকের বুলেট বিদ্ধ করেছে। রক্তাক্ত হয়েছে দেশ-মাতৃকা। কিন্তু পিছিয়ে যায় নি বাংলার দামাল ছেলেরা। অকুতোভয়ে তারা এগিয়ে গেছে। অত্যাচারীর বিরুদ্ধে বার বার রুখে দাঁড়িয়েছে।

বাঙালির স্বাধীনতার সংগ্রাম ও আত্মত্যাগ নিয়ে বেশ কয়েকটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। তার লেখা গানগুলোতে বাংলা মায়ের অপরূপ রূপ, মাতৃভূমির প্রতি ভালোবাসা, সংগ্রাম, আত্মোৎসর্গ, এবং চূড়ান্ত বিজয়ের কথা চমৎকারভাবে প্রতিফলিত হয়েছে। ধ্বণিত হয়ে স্বাধীনতার জয়গান।
মাহবুবুল এ খালিদের লেখা স্বাধীনতার গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‘সাগর সাগর রক্ত দিয়ে আনলো যারা’ শিরোনামের গানটি। যাতে গীতিকার নিজেই সুর দিয়েছেন। আর গেয়েছেন নন্দিতা।

এই গানের মাধ্যমে বীর বাংলার দামাল ছেলেদের সাহসিকতার বন্দনা করে তাদেরকে প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে। যারা জীবনের বিনিময়ে স্বাধীনতা ছিনিয়ে আনতে পিছপা হন নি। তাদের এই ঋণ কখনো শোধ হবার নয়।

‘সাগর সাগর রক্ত দিয়ে আজ পেয়েছি’ শিরোনামে মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গানের সুর দিয়েছেন সদ্যপ্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠে গানটি গেয়েছেন স্মরণ এবং রাজীব। গানটির কথা ও সুরে আমাদের স্বাধীনতা ও বিজয়ের জয়গান ধ্বণিত হয়েছে।

এছাড়াও, মাহবুবুল এ খালিদের লেখা ও সুরে ‘মা তোমার ভাবনা কোথায়’ শিরোনামের গানে আমাদের প্রিয় দেশমাতৃকার প্রতি অন্যায়-অত্যাচার এবং ত্রিশ লাখ শহীদের আত্মদানের কথা তুলে ধরা হয়েছে। যাতে কণ্ঠ দিয়েছেন স্মরণ এবং প্রিয়াংকা বিশ্বাস। সবগুলো গানই গীতিকারের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে।

‘সাগর সাগর রক্ত দিয়ে আনলো যারা’ গানটির ওয়েব লিংক: http://khalidmusic.com/musics/details/sagor-sagor-rokto-diye-anlo-jara

মানবকণ্ঠ/এসএস