মাহবুবুল এ খালিদের গানে মাস্টারদা সূর্য সেনকে স্মরণ

মাহবুবুল এ খালিদের গানে মাস্টারদা সূর্য সেনকে স্মরণভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন‌্যতম নেতা মাস্টারদা সূর্য সেন। আজ তার ৮৫তম মৃত্যুবার্ষিকী। আজকের দিনে (১৯৩৪ সালের ১২ই জানুয়ারি) দেশের জন‌্য সূর্য সেন নিজ জীবন উৎসর্গ করেন।

বাঙালির মহান এই বিপ্লবীর স্মৃতি স্মরণ করে তাকে নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘সূর্য সেন’ শিরোনামের গানটির সুরারোপ করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠের গানটি গেয়েছেন দিনাত জাহান মুন্নি এবং রাজীব।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে।

চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনসহ বহুবিধ বিপ্লবের অধিনায়ক মাস্টারদার পুরো নাম সূর্য কুমার সেন। সংক্ষেপে সূর্য সেন নামে অধিক পরিচিত। তবে মাষ্টার দা নামে সহযোদ্ধাদের কাছে পরিচিত ছিলেন। ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজানে সূর্য সেনের জন্ম হয়।

বিপ্লবী ভাবধারায় দীক্ষিত সূর্য সেন মাতৃভূমির স্বাধীনতার জন‌্য আত্মত‌্যাগকে একমাত্র ব্রত হিসেবে নিয়েছিলেন। তিনি ১৯১৮ সালে শিক্ষাজীবন শেষ করে ভারতে ইংরেজ শাসনবিরোধী আন্দোলনে যোগ দেন।

তাঁর নেতৃত্বে ১৯৩০ সালের ১৮ এপ্রিল বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার লুঠ করে। একই সঙ্গে বিপ্লবীরা দামপাড়ার পুলিশ রিজার্ভ ব‌্যারাক দখল করে নেয়। তবে মাত্র ৪ দিন চট্টগ্রাম ব্রিটিশ শাসন মুক্ত থাকে। ২২ এপ্রিল জালালাবাদ যুদ্ধে ৭০ থেকে ১০০ জন ব্রিটিশ সৈন‌্যকে হত‌্যা করতে সমর্থ হলেও, ব্রিটিশরা ফের চট্টগ্রামের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। মাস্টারদাকে ধরার জন‌্য ব্রিটিশরা বিশেষ পুরস্কার ঘোষণা করে এবং তাদের অভিযান অব‌্যাহত রাখে।

সূর্য সেনের নির্দেশে প্রীতিলতা ওয়াদ্দেদার ২৩ সেপ্টেম্বর ইউরোপীয়ান ক্লাব আক্রমণ করেন এবং শহীদ হন। ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি মাস্টারদা সূর্য সেন ব্রিটিশদের হাতে ধরা পড়েন। ব্রিটিশরা বিশেষ ট্রাইবুনাল গঠন করে তার ফাঁসির আদেশ দেয়। পরে ১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কারাগারের ভেতর ফাঁসিতে ঝুলিয়ে সূর্য সেনের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

মাতৃভূমির স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন সূর্য সেন। তাকে ফাঁসি দিয়ে ব্রিটিশ বিরোধী আন্দোলন চিরতরে মুছে দেয়া যায়নি। বরং তাঁর আত্মত‌্যাগের আদর্শ বহু বিপ্লবীর জন্ম দিয়েছে। আর তাই মাহবুবুল এ খালিদ তার গানে লিখেছেন- ‘মৃত্যুহীন প্রাণ সূর্য সেন/করে গেল দান। হাসিমুখে পড়ল ফাঁসি/জ্বাললো শিখা অনির্বাণ॥’

‘সূর্য সেন’ গানটির ওয়েব লিংক: http://khalidsangeet.com/musics/details/surya-sen

মানবকণ্ঠ/এসএস