মাহবুবুল এ খালিদের গানে বীর সেনানীদের প্রতি শ্রদ্ধা

মাহবুবুল এ খালিদের গানে বীর সেনানীদের প্রতি শ্রদ্ধা

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয়েছিল এ বাংলার মাটি। ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর এসেছিল বহু আকাঙ্ক্ষিত সেই মুক্তি। পৃথিবীর মানচিত্রে স্বাধীন ভূখণ্ড হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

স্বাধীনতার জন্য বাংলাদেশিদের সংগ্রাম, আত্মত্যাগ ও জীবনদানের মাহাত্ব্য নিয়ে রচিত হয়েছে অনেক গান-কবিতা। মহান এই দিবসকে উপজীব্য করে বেশ কয়েকটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। তার লেখা গানগুলোতে বাংলা মায়ের অপরূপ রূপ, মাতৃভূমির প্রতি ভালোবাসা, সংগ্রাম, আত্মোৎসর্গ এবং চূড়ান্ত বিজয়ের কথা চমৎকারভাবে প্রতিফলিত হয়েছে।

মাহবুবুল এ খালিদের লেখা বিজয়ের গানগুলোর মধ্যে অন্যতম ‘হে বিজয়ী’ শিরোনামের গানটি। যাতে সুর দিয়েছেন ইমন সাহা। আর কণ্ঠ দিয়েছেন কোনাল এবং রাজীব। এই গানের মাধ্যমে বীর বাংলার দামাল ছেলেদের সাহসিকতার বন্দনা করে তাদেরকে প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে।

‘বিজয় বিজয় এনেছি জয়’ শিরোনামের আরেকটি গানের কথা সাজানোর পর মাহবুবুল এ খালিদ নিজেই সুর দিয়েছেন। সমবেত কণ্ঠের এই গানটি গেয়েছেন সংগীতা অবন্তি সিথি এবং রন্টি। গানটির কথা ও সুরে আমাদের স্বাধীনতা ও বিজয়ের জয়গান ধ্বণিত হয়েছে।

এছাড়াও, মাহবুবুল এ খালিদের লেখা ‘মা তোমার ভাবনা কোথায়’ এবং ‘সাগর সাগর রক্ত দিয়ে’ গানগুলোতে আমাদের প্রিয় দেশমাতৃকা, এর সংগ্রাম ও বিজয়ের কথা তুলে ধরা হয়েছে। সবগুলো গানই তার নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে।

‘হে বিজয়ী’ গানটির অডিও লিংক: http://www.khalidsangeet.com/musics/details/he-bijoyi-a

‘বিজয় বিজয় এনেছি জয়’ গানটির অডিও লিংক: http://khalidmusic.com/musics/details/bijoy-bijoy-enechi-joy

মানবকণ্ঠ/এসএস