মাহবুবুল এ খালিদের গানে কারবালার প্রান্তর

মাহবুবুল এ খালিদের গানে কারবালার প্রান্তরআজ ১০ মহররম। পবিত্র আশুরা। মহানবী হযরত মুহম্মদ (স.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) এই দিনে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে নির্মমভাবে শহীদ হন। শোকের প্রতীক হিসেবে সারা বিশ্বের শিয়া মুসলমান সম্প্রদায় ১০ মহররম দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করেন।

ইসলামের ইতিহাসে তথা সৃষ্টির শুরু থেকে নানা ঘটনায় এ দিবসটি তাৎপর্য রয়েছে। তবে কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদত বরণই এ দিবসের সর্বাধিক উল্লেখযোগ্য শোকাবহ, মর্মস্পর্শী, হূদয়বিদারক ও বিষাদময় ঘটনা। এ ঘটনা বিভিন্ন গ্রন্থ এবং সাহিত্যের বিশাল স্থান দখল করে আছে।

কারবালা প্রান্তরের ঘটনার একটি মর্মস্পর্শী বর্ণনা পাওয়া যায় কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা ‘হায় হোসেন (মহররমের দশ তারিখে)’ শিরোনামের গানে। যেখানে হজরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদত বরণ এবং শিশু আজগরসহ অন্যদের পানির জন্য হাহাকার বর্ণনা করা হয়েছে।

গানটির সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। এতে কণ্ঠ দিয়েছেন কিশোর দাশ এবং রাফসান। শুক্রবার গানটির একটি নতুন ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেয়া হয়েছে।
একই সঙ্গে গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। শোতাদের জন‌্য সুযোগ আছে গানটি ওয়েলকাম টিউন ও রিংটোন হিসেবেও ব‌্যবহারের।

৬৮০ খ্রিষ্টাব্দ বা ৬১ হিজরি সালে আশুরার দিনেই ইরাকের কুফা নগরের অদূরে ফোরাত নদীর তীরবর্তী কারবালা প্রান্তরে মহানবী (সা.)-এর প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসেন বিন আলী (রা.) বিশ্বাসঘাতক অত্যাচারী শাসক ইয়াজিদের নিষ্ঠুর সেনাবাহিনীর হাতে অবরুদ্ধ ও পরিবেষ্টিত হয়ে পরিবার-পরিজন এবং ৭২ জন সঙ্গীসহ নির্মমভাবে শাহাদত বরণ করেন।

হজরত ইমাম হোসাইন (রা.) কারবালায় অন্যায়, অবিচার, স্বৈরশাসনের বিরুদ্ধে ন্যায় ও সত্যের জন্য রণাঙ্গনে অকুতোভয় লড়াই করে শাহাদত বরণ করেছিলেন। তিনি অসত্য, অধর্ম ও অন্যায়ের কাছে মাথানত করেননি। ন্যায় প্রতিষ্ঠার জন্য জীবন বাজি রেখে সপরিবারে প্রাণ বিসর্জন দিয়েছেন। ইসলামের সুমহান আদর্শকে সমুন্নত রাখার জন্য তাঁর এ বিশাল আত্মত্যাগ ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার মুসলিম উম্মাহর জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত।
কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়। আর এই বিষয়টিই মাহবুবুল এ খালিদের লেখা ‘হায় হোসেন (মহররমের দশ তারিখে)’ গানের মাধ্যমে শ্রোতাদের কাছে স্পষ্ট হয়ে ওঠে।

গানটির ইউটিউব লিংক: https://youtube.com/watch?v=AlpjxYyY2H4&feature=youtu.be