মালয়েশিয়ায় লোক পাঠাতে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ

বাংলাদেশের বৃহৎ শ্রমবাজার মালয়েশিয়ায় আবারও শ্রমিক পাঠাতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে আগামী ২৫ সেপ্টেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর নেতৃত্বে মালয়েশিয়ায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপে যে সভা হবে সেখানে মালয়েশিয়ার শ্রমবাজারে কর্মী পাঠানোর পরিবর্তিত প্রক্রিয়া চূড়ান্তকরণ এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে নিবিড় যোগাযোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম, মাহমুদ উস সামাদ চৌধুরী এবং মাহফুজুর রহমান অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিএমইটির মহাপরিচালক, বোয়েসেল ও প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এসময় কমিটিকে জানানো হয়, অভিবাসন ব্যয় কমিয়ে আনা এবং আরো রিক্রুটিং এজেন্টকে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে উভয় সরকারের মধ্যে অনুষ্ঠিতব্য জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ সভার মাধ্যমে কিছু পদ্ধতিগত পরিবর্তন আনা হবে। খুব শিগগিরই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা আয়োজনের লক্ষ্যে মানবসম্পদ মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে নিবিড় যোগাযোগ অব্যাহত রয়েছে।

কমিটি বিশ্বের বিভিন্ন দেশের শ্রমবাজারে কর্মী পাঠানোর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য গবেষণা করা এবং গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করে সেসব দেশে কর্মী পাঠানোর নতুন পরিকল্পনা করার সুপারিশ করে।

মানবকণ্ঠ/এফএইচ