মার্কিন হামাস-বিরোধী নিন্দা প্রস্তাব জাতিসংঘে বাতিল

হামাসের বিরুদ্ধে আনা যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাব বৃহস্পতিবার বাতিল করে দিয়েছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের দাবি ছিল গাজা যুদ্ধ বন্ধে বাধা সৃষ্টি করছে ফিলিস্তিনি এই দলটি। তবে তাদের এই দাবি ধোপে টেকেনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরাইল সমর্থিত যুক্তরাষ্ট্রের হামাস বিরোধী নিন্দা প্রস্তাবটি পাস হওয়ার জন্য জাতিসংঘ সদস্য দেশগুলোর দুই তৃতীয়াংশের ভোট দরকার ছিল। তবে এই নিন্দা প্রস্তাবের পক্ষে ৮৭টি দেশ সমর্থন দেয়, ৫৭ দেশ এর বিপক্ষে ভোট দেয়। এ ছাড়া জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে ৩৩ দেশ এই প্রস্তাবের ওপর হওয়া ভোটে অংশগ্রহণই করেনি।

ইহুদিবাদী সেনাদের হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসরাইলের বিরুদ্ধে হামাস যে রকেট হামলা চালায় তার নিন্দা করার জন্য যুক্তরাষ্ট্র জাতিসংঘ সাধারণ পরিষদে এ প্রস্তাব তুলেছিল।

ভোটাভুটির আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, হামাসের বিরুদ্ধে নিন্দা জানানোর জন্য পরিষদের সামনে ঐতিহাসিক সুযোগ এসেছে। তিনি বলেন, জাতিসংঘ এ পর্যন্ত ইসরাইলকে নিন্দা জানিয়ে ৭০০’র বেশি প্রস্তাব পাস করেছে কিন্তু হামাসকে নিন্দা জানিয়ে একটি প্রস্তাবও পাস করা হয় নি।

বৃহস্পতিবার ভোটাভুটির কয়েক সপ্তাহ আগে ইসরাইল ফিলিস্তিনের ওপর নির্বিচারে বিমান হামলা এবং হামাসের একজন কমান্ডারকে হত্যা করলে তার জবাবে হামাস দু দিনে ৪০০ ক্ষেপণাস্ত্র ছোঁড়ে।

মানবকণ্ঠ/এআর