মানবতাবিরোধী মামলায় নড়াইলের বদরুদ্দোজার জামিন

নিজস্ব প্রতিবেদক:
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় নড়াইলের মো. বদরুদ্দোজার জামিন মঞ্জুর করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আদালতে নিয়মিত হাজির হওয়ার শর্তে এক জামিন আবেদনের শুনানি শেষে গতকাল বুধবার চেয়ারম্যান বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেন।
ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহিন।
পরে প্রসিকিউটর সাহিদুর রহমান জানান, আসামি অন্যের সহযোগিতা ছাড়া চলাচল করতে পারেন না। তাই এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে জামিন দেয়া হয়েছে। দুর্ঘটনায় আক্রান্ত হয়ে তার পা ভেঙে গেছে। তবে জামিনের শর্ত পালন না করা হলে তার জামিন বাতিল করা হবে বলেও জানিয়েছেন ট্রাইব্যুনাল। এ ছাড়াও এ মামলার মোট ১২ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী ১৫ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।
মামলার ১২ আসামির মধ্যে পাঁচজন গ্রেফতার হয়ে কারাবন্দি আছেন। তারা হলেন- আব্দুল ওয়াহাব, ওমর আলী শেখ, মো. বদরুদ্দোজা, গুলজার খান ও দাউদ শেখ। বাকি ৭ জনকে পলাতক ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এই সাত আসামিকে আত্মসমর্পণ করতে দুটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের জন্য ট্রাইব্যুনাল ৩০ এপ্রিল নির্দেশ দেন। এর আগে গত বছরের ৩ নভেম্বর ওই ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করা হয়। পরে ২৬ ডিসেম্বর তা আমলে নেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ রয়েছে।