ভোটে পিছিয়েছে স্কুলে ভর্তি পরীক্ষা

ভোটে পিছিয়েছে স্কুলে ভর্তি পরীক্ষা

জাতীয় নির্বাচনের জন্য সরকারি ও বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ভর্তি ও বার্ষিক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হচ্ছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বার্ষিক পরীক্ষা শেষ করার তাগিদ দিয়েছে নির্বাচন কমিশন। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করা হবে। আর সরকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষা ও প্রথম শ্রেণিতে ভর্তির লটারি ২৮, ২৯ ও ৩০ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করা হবে। সরকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষা ও প্রথম শ্রেণিতে ভর্তির লটারি ২৮, ২৯ ও ৩০ ডিসেম্বরের মধ্যে আয়োজন করা হবে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা আছে। এখন ওই পরীক্ষা ২৮ ডিসেম্বর থেকে নেয়ার চিন্তা ভাবনা রয়েছে। ১ থেকে ১৩ ডিসেম্বর এই ভর্তির আবেদন অনলাইনে নেয়ার সিদ্ধান্ত ছিল। সেটি পরির্বতন করে এ মাসের শেষের দিকে চলে আসতে পারে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে টেলিটককে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করা হবে। এসএসসির নির্বাচনী পরীক্ষা শেষ হয়েছে। অনেক কলেজে এইচএসসির নির্বাচনী পরীক্ষা শুরু হয়ে গেছে। আগামী ৩ ডিসেম্বর এইচএসসির নির্বাচনী পরীক্ষা শেষ হবে। এ মাসের আগামী ১৫ নভেম্বরের মধ্যে শেষ হবে জেএসসি ও জেডিসি পরীক্ষা। ডিসেম্বরের শেষে এই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তিনি আরো জানান, প্রাথমিক ও ইবতেদায়ির শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ১৮ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ২৬ নভেম্বর। ফলে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে পরীক্ষা শেষ করার সব প্রস্তুতি নেয়া হয়েছে।

অন্যদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা নিজেদের সুবিধা মতো নিয়ে থাকে। নতুন নির্দেশনায় এবার এসব প্রতিষ্ঠান কিছুটা বিপাকে পড়তে পারে। রাজধানীর বিভিন্ন বেসরকারি স্কুলে খোঁজ নিয়ে জানা গেছে, অনেক বেসরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ বিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান ইতিমধ্যে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বলেন, ১০ ডিসেম্বরের মধ্যেই বার্ষিক পরীক্ষা শেষ করা হবে। আর এর পর পরই ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে তার শিক্ষা প্রতিষ্ঠানে।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.