মার্কিন শাট ডাউন ইস্যু

ভেস্তে গেল ডেমোক্রেট-রিপাবলিক বৈঠক

নতুন করে যেন আর মার্কিন শাট ডাউন অথবা সরকারের কার্যক্রম বন্ধ করা না হয় সে জন্য রোববার বৈঠকে বসেছিল  রিপাবলিক এবং ডেমোক্রেট পার্টি। কিন্তু কোন রকম চুক্তি ছাড়াই ভেস্তে গেল এই বৈঠক। 

সমঝোতা প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টরা আশা করছিল, নতুন করে যেন শাট ডাউন না দেয়া হয় সে জন্য  রিপাবলিক এবং ডেমোক্রেট পার্টির মধ্যে একটি চুক্তি হবে এবং সেটি শুক্রবার কংগ্রেসে প্রস্তাব আকারে পাস হবে। শুক্রবারই মার্কিন সরকারের আংশিক অংশের জন্য রাখা বরাদ্দের শেষ দিন। নতুন চুক্তি না হলে সরকারের আংশিক অংশের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা আবার বন্ধ হয়ে যাবে। এদিকে এই চুক্তি না হওয়াকে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেদের অংশ হিসেবে  দেখা হচ্ছে।

উল্লেখ্য, অর্থ বরাদ্দ নিয়ে সমঝোতা না হওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অংশের কার্যক্রম যা শাট ডাউন নামে পরিচিত । অভিবাসীদের প্রতিরোধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫.৭ বিলিয়ন ডলারের বাজেট ডেমোক্রেটদের বাধায় সিনেটে পাস না হওয়ায় অচলাবস্থার সৃষ্টি হয়েছিল যা ৩৫ দিন পর্যন্ত স্থায়ী ছিল।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.