ভারত-পাকিস্তান যুদ্ধ সমর্থন করি না: সোনু নিগম

কোনও অবস্থাতেই ভারত-পাকিস্তান যুদ্ধকে সমর্থন করেন না ভারতীয় গায়ক সোনু নিগম। সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারতীয় গণমাধ্যমকে এমনটিই জানিয়েছেন জনপ্রিয় এই শিল্পী।

যুদ্ধ হলে দেশের সাধারণ মানুষ বেশি বিপদে থাকবেন জানিয়ে তিনি বলেন, পাকিস্তানের আচরণের জন্য কঠোর পদক্ষেপ নেয়া হোক, কিন্তু তাই বলে যুদ্ধ নয়। তার মতে গোটা ভারতবাসী তো আর সৈনিক নয়, তাই যুদ্ধ হলে দেশের সাধারণ মানুষ বেশি বিপদে পড়বেন।

ভারতীয়দের কাছে সোনু অনুরোধ করে বলেন, বুদ্ধি ও বিবেচনার সঙ্গে সিদ্ধান্ত নিন, অকারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানিদের আক্রমণ করে কোনও লাভ নেই। কোনও মন্তব্য করার ও পদক্ষেপ গ্রহণ করার আগে বিবেচনা করে কাজ করুন। প্রভাবিত হয়ে বিতর্কে জড়ানো বুদ্ধিমানের কাজ নয় বলে মন্তব্য করেন এই গায়ক। পাকিস্তানের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে হলে বুদ্ধিমত্তার সঙ্গেই নেয়া উচিত বলে মনে করেন তিনি।

পাকিস্তানী শিল্পীদের নিয়ে সোনু বলেন, একটা মৃত্যুর বদলে আরেকটা মৃত্যু কোনও সমাধান নয়। তবে এই মুহূর্তে দেশের যা পরিস্থিতি তাতে পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ করে দেয়ার পক্ষে মতামত দেন তিনি।

গত বুধবার কাশ্মীরে অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে একটি এবং অপরটি ভারতে ভূপাতিত হয়। পাক-কাশ্মীরে ভূপাতিত হওয়ার পর উত্তেজিত জনতার হাত থেকে ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে উদ্ধার করে আটক করে পাকিস্তান সেনাবাহিনী।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ভারতের ৪৪ সেনা নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর পরই প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

মানবকণ্ঠ/এএম