ভারতে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব, ৪০ জনের মৃত্যু

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে চলতি বছরে সোয়াইন ফ্লুতে ৪০ জন মারা গেছেন। এছাড়াও একহাজার ভারতীয় এতে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। খবর আল জাজিরার।

শুক্রবার রাজস্থানের স্বাস্থ্য বিভাগ জানায়, পহেলা জানুয়ারি থেকে ১৭ তারিখ পর্যন্ত সবমিলিয়ে ৪০ জন মারা গেছেন। এছাড়াও ১০৩৬ জনের শরীরে এ ভাইরাস আক্রান্ত হওয়ার পজিটিভ ধরা পড়েছে।

সবচেয়ে বেশি মারা গেছেন রাজস্থানের যোধপুরে। সেখানে ১৬ জনের মৃত্যু ও ২২৫ জনের শরীরে এ ভাইরাস সংক্রমিত হয়েছে বলে খবরে জানা গেছে।

এছাড়াও নয়াদিল্লিতে এ ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তি মারা গেছেন। গত ১৩ জানুয়ারি পর্যন্ত সেখানে ১৬৮টি আক্রান্ত হওয়ার ঘটনার খবর পাওয়া গেছে।

রাজস্থানের কর্তৃপক্ষ চিকিৎসকদের বলেছে, ছুটিতে যাওয়ার আগে তাদের অবশ্যই অনুমতি নিতে হবে। দুয়ারে দুয়ারে গিয়ে সংক্রমিত রোগীদের শনাক্ত করতেও পরিকল্পনার কথা জানিয়েছে।

উত্তর আমেরিকায় প্রাথমিকভাবে প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ২০০৯ সালে সোয়াইন ফ্লুর বিষয়ে বিশ্বজুড়ে সতর্কতা জারি করে। ২০১০ সাল থেকে একে একটি মৌসুমি ভাইরাস জনিত রোগ হিসেবে দেখা হয়। গত বছর ভারতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছিল প্রায় ১৫ হাজার মানুষ। আর মারা গিয়েছিল এক হাজার ১০০ জন।

মানবকণ্ঠ/এআর