ভারতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪

গত এক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাতে ভারতের কেরালা রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৪ জনে দাঁড়িয়েছে। মুখ্যমন্ত্রীর অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে বলে আনন্দবাজার এর খবরে বলা হয়েছে।

এদিকে বন্যায় ঘর-বাড়ি ছাড়তে হয়েছে কমপক্ষে ২ লাখ মানুষের। এরই মধ্যে বন্ধ হয়ে গেছে রাজ্যের ব্যস্ততম কোচি বিমানবন্দর। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছে প্রশাসন।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী কয়েক দিন এভাবে বৃষ্টি চলতে থাকলে পরিস্থিতি আরো সংকটময় হয়ে উঠবে। এই বন্যা ১৯২৪ এর ভয়াল স্মৃতিকে উস্কে দিয়েছে রাজ্যবাসীর মনে। সে বছর রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছিল। টানা তিন সপ্তাহ ধরে বৃষ্টি চলে। মোট বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩,৩৬৮ মিলিমিটার। সরকারি তথ্য না মিললেও বিভিন্ন তথ্য থেকে জানা যায়, তখন প্রায় এক হাজার মানুষের মৃত্যু হয়েছিল। যা কেরালার ইতিহাসে ‘দ্য গ্রেট ফ্লাড অব ‘৯৯’ নামে চিহ্নিত হয়ে আছে।

আগামীকাল শনিবার পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। রাজ্যের ১৪টি জেলার মধ্যে ১৩টিতেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে রাজ্য প্রশাসন। সবচেয়ে খারাপ অবস্থা ইদুকি জেলার। তবে পরিস্থিতি আগের থেকে কিছুটা উন্নত হয়েছে আলাপুঝা, এর্নাকুলাম, ত্রিশূর এবং পথনমথিত্তায়। পানি কিছুটা নেমেছে এসব জায়গায়।

মানবকণ্ঠ/ এএএম