ভারতে অস্ত্রভাণ্ডারে বিস্ফোরণ, নিহত ৬

ভারতে মহারাষ্ট্র রাজ্যের এক অস্ত্র কারখানায় ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১৮ জন। মঙ্গলবার সকাল ৭টা নাগাদ নাগপুর থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ওয়ার্ধা জেলায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর আনন্দ বাজারের।

সেনার এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, অস্ত্রভাণ্ডারে পুরনো গোলাবারুদ নিষ্ক্রিয় করার কাজ চলছিল। সে সময়ই আচমকাই একটি ২৩এমএম শেল-এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে প্রায় গোটা এলাকা।

ওয়ার্ধা পুলিশের কর্মকর্তা নিখিল পিঙ্গল বলেন, একটি বাক্সের মধ্যে থেকে পুরনো শেল বার করা হচ্ছিল। সে সময় একটি শেল ফেটে যায়।

তিনি জানিয়েছেন, ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে চার জনের। বিস্ফোরণে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আরও দু’জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে অস্ত্রকারখানার এক কর্মী-সহ তিন জন শ্রমিকও রয়েছেন। এ দিনের ঘটনার তদন্ত করা হবে জানিয়েছেন এক সেনা কর্মকর্তা।

প্রসঙ্গত, মহারাষ্ট্রের এই অস্ত্রভাণ্ডারে এর আগেও এ ধরণের দুর্ঘটনা ঘটেছে। ২০১৬-তে অস্ত্রভাণ্ডারের ভিতরে ভয়াবহ আগুন লাগে। তাতে দু’জন সেনা আধিকারিক-ছাড়াও ১৫ জন নিরাপত্তারক্ষী মারা যান। আহত হয়েছিলেন ১৯ জন।

মানবকণ্ঠ/এআর