ব্রাজিলের বড় জয়, আর্জেন্টিনার হোঁচট

ক্রীড়া ডেস্ক:
দ্বিতীয় প্রীতি ম্যাচও খেলা হয়ে গেল ব্রাজিল-আর্জেন্টিনার। যেখানে অভিষিক্ত রিচার্লিসনের জোড়া গোলের সুবাদে প্রতিপক্ষ এল সালভাদরকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে সেলেকাওরা। তবে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। বুধবার সকালে কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে আলবিসেলেস্তেরা। এর কয়েক ঘণ্টা আগে মঙ্গলবার রাতে প্রীতি ম্যাচে জয়ের দেখা পেয়েছে ইকুয়েডর, ভেনেজুয়েলা, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড এবং নর্দান আয়ারল্যান্ড।
যুক্তরাষ্ট্রে নিরপেক্ষ ভেন্যুতে ব্রাজিলের জার্সিতে অভিষেক ম্যাচে চমক দেখিয়েছেন রিচার্লিসন। ম্যাচের ষষ্ঠদশ মিনিটে অভিষেকে জালের দেখা পান এভারটনের এই ফরোয়ার্ড। এর ১২ মিনিট আগে তার গুণেই সেলেকাওদের প্রথম লিড এনে দেন নেইমার। রিচার্লিসনের দারুণ এক আক্রমণ রুখতে গিয়ে ব্রাজিলকে পেনাল্টি উপহার দেয় সালভাদর। সেই স্পট-কিক থেকেই জালের দেখা পান পিএসজি ফরোয়ার্ড। পরে প্রথমার্ধেই স্কোরলাইন ৩-০ করেন ফিলিপে কৌতিনহো।
বিরতির পর দুই দলই পরিবর্তন আনে। তাতে এল সালভাদর সফলতার মুখ দেখেনি। তবে ব্রাজিলের রক্ষণ ছিল আগ্রাসী ভূমিকায়। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিরতির ৫ মিনিট পর তুলে নেয় চতুর্থ গোল। রিচার্লিসন লুজ বলে পেয়ে জাল কাঁপান। জয়ের অপেক্ষায় থাকা ব্রাজিল শেষ পেরেকটি ঠুকে দেয় শেষ মুহূর্তে। নেইমারের কর্নার থেকে হেড করে গোল করেন মারকুইনহোস।
যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অপর এক প্রীতি ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে অজেয় থাকার রেকর্ড অক্ষুণœ রেখেছে আর্জেন্টিনা। তবে সেটা গোলশূন্য ড্রয়ের ফলাফলে। কলম্বিয়ার বিপক্ষে আলবিসেলেস্তেরা সবশেষ হেরেছে ২০০৭ সালে। যদিও মেট লাই লাইফ স্টেডিয়ামে লাতিন আমেরিকান দুই প্রতিদ্বন্দ্বী প্রথমার্ধে ছিল নজরকাড়া। কিন্তু দ্বিতীয়ার্ধে চলে উত্তেজনাহীন খেলা। তাতে ৯০ মিনিটের লড়াই শেষে পর্যন্ত স্কোরলাইন ছিল ০-০।
এদিকে টানা চার হারের পর জয়ের পথে ফিরেছে ইংল্যান্ড। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল। রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারের পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে পরাস্ত হয় থ্রি লায়ন্সরা। এরপর গত শনিবার উয়েফা নেশনস লিগে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে হারে ২-১ গোলে। অবশেষে সাউথগেটের শিষ্যদের মিলল জয়ের দেখা।
লেস্টার সিটির কিং পাওয়ার স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ইংলিশদের জয়সূচক গোলটি করেন মার্কাশ রাশফোর্ড। দুই দলের আক্রমণ পাল্টা আক্রমণের পরও প্রথমার্ধ শেষে স্কোরলাইন থাকে গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের গোলখরা কাটায় থ্রি লায়ন্সরা। ৫৪ মিনিটের ডান দিক থেকে কাইল ওয়াকারের ক্রস দূরের পোস্টে পেয়ে অনায়াসে লক্ষ্যভেদ করেন রাশফোর্ড। শনিবার রাতে ২-১ ব্যবধানে হারের ম্যাচেও জালে দেখা পেয়েছিলেন তিনি।
অন্যদিকে প্রথম প্রীতি ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের কাছে পরাস্ত হয়েছে গুয়াতেমালা। শনিবার রাতে হেরেছে ২-০ ব্যবধান। প্রায় একই সময়ে মাঠে গড়ানো অপর এক ম্যাচে রাশিয়াতে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলা পানামাকে একই ব্যবধানে হারিয়েছে ভেনেজুয়েলা। ঘরের মাঠে মেক্সিকোকে ১-০ গোলে হারিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতেছে নর্দান আয়ারল্যান্ড। ১-১ গোলে ড্র হয়েছে পোল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যকার প্রীতি ম্যাচ।