ব্যাংকের দাপটে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

দুই কার্যদিবস পতনের পরে ফের ঊর্ধ্বমুখী হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের মূল্যসূচক। তবে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। মূলত ব্যাংক খাতের শেয়ারের মূল্যবৃদ্ধিতে ভর করেই ঊর্ধ্বমুখী হয়েছে মূল্যসূচক।
গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ২৮টি ব্যাংকের মধ্যে ২৪টির দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষে থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ব্যাংকিং খাতের সাতটি কোম্পানি। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৯৩ লাখ টাকা। আগের দিন সোমবার লেনদেন হয় ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ ১১৮ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন বেড়েছে।
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২০টি বা ৩৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৭১টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের। আর ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৮৩ পয়েন্টে। বাজারটিতে ৬৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

মানবকণ্ঠ/আরএস