বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে মার্কিন প্রতিনিধিদের যাত্রা বাতিল করলেন ট্রাম্প

শাট ডাউনের কারণে বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে মার্কিন প্রতিনিধিদের যাত্রা বাতিল করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স একটি বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বছরের মত এ বছরেও বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে যোগ দেয়ার কথা ছিল ট্রাম্পের। কিন্তু শাট ডাউন অথবা সরকারের আংশিক অংশের কার্যক্রম বন্ধ থাকায় গত সপ্তাহে এবারের বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে অংশ না নেয়ার কথা জানান ট্রাম্প।

ট্রাম্পের পরিবর্তে মার্কিন রাজস্ব বিভাগের সচিব স্টিভেন মুচি এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র এবারের বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেয়ার কথা ছিল। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস এবং বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারেরও প্রতিনিধি দলের সঙ্গে যোগ দেয়ার পরিকল্পনা ছিল বলে জানা যায়। 

উল্লেখ্য, অর্থ বরাদ্দ নিয়ে সমঝোতা না হওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অংশের কার্যক্রম যা শাট ডাউন নামে পরিচিত । অভিবাসীদের প্রতিরোধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫.৭ বিলিয়ন ডলারের বাজেট ডেমোক্র্যাটদের বাধায় সিনেটে পাস না হওয়ায় এমন অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আর এ জন্য রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একে অপরকে দুষছে।

মানবকণ্ঠ/এআর