বিশ্বের সেরা কর্মক্ষমতাসম্পন্ন প্রসেসর আনছে হুয়াওয়ে

বিশ্বের সেরা কর্মক্ষমতাসম্পন্ন প্রসেসর আনছে হুয়াওয়ে

হুয়াওয়ে এই মুহূর্তের সেরা এআরএম-ভিত্তিক সিপিইউ বাজারে আনার ঘোষণা দিয়েছে। হুয়াওয়ের ডিরেক্টর অফ দ্য বোর্ড ও চীফ স্ট্র্যাটেজি মার্কেটিং অফিসার উইলিয়াম ঝু সোমবার চীনের শেনজেন-এ নতুন এই সিপিইউ, কুনপেং ৯২০ উদ্বোধন করেন।

কুনপেং ৯২০ বিগ ডেটা, ডিস্ট্রিবিউটেড স্টোরেজ এবং এআরএম-ভিত্তিক অ্যাপগুলোর কম্পিউটিং ক্ষমতা বহুগুনে বৃদ্ধি করতে পারে। হুয়াওয়ে শিল্পক্ষেত্রে অন্যান্যদের সঙ্গে একত্রে এআরএম ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে এবং কম্পিউটিং পারফরম্যান্সকে আরো উন্নত করতে কাজ করবে বলে আশাবাদী হুয়াওয়ে। এক্ষেত্রে তারা একটি উন্মুক্ত ইকোসিস্টেম গড়ে তোলায় আগ্রহী।

এই সিপিইউটি ডিজাইন করা হয়েছে হুয়াওয়ের বিশেষ ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে। এটি অ্যালগরিদম-অপ্টিমাইজ অপশন ব্যবহার করে, ও পি ইউনিটের সংখ্যা বৃদ্ধি করে এবং মেমরি সাব-সিস্টেম আর্কিটেকচার উন্নত করে অত্যন্ত দ্রুতগতির প্রসেসিং ক্ষমতা নিশ্চিত করে। এই সিপিইউ ইন্ডাস্ট্রির যে কোনো সিপিইউ-এর চেয়ে ২৫% বেশি দক্ষতার সঙ্গে এবং ৩০% কম শক্তি খরচ করে কাজ করতে পারে। এটি ২.৬ গিগাহার্জ ফ্রিকোয়েন্সিতে ৬৪ কোর ব্যবহার করে কাজ করে যা মোট ৬৪ জিবিপিএস ব্যান্ডউইথ প্রদান করতে পারে।

উইলিয়াম ঝু বলেন, গ্রাহককের সেরা সেবা দেয়ার জন্য হুয়াওয়ে কম্পিউটিং ক্ষেত্রে ক্রমাগতভাবে উদ্ভাবন করে গেছে। বর্তমানে বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং ডেটার ক্ষেত্রে বৈচিত্র্য আসার কারণে ব্যাপক মাত্রায় কম্পিউটিং প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। আমরা ইন্টেল কোম্পানির সঙ্গে দীর্ঘদিনের অংশিদারিত্বের ফলে বড় বড় সাফল্য অর্জন করেছি। একসঙ্গে আমরা আইসিটি শিল্পের উন্নয়নে অবদান রেখে চলেছি। হুয়াওয়ে এবং ইন্টেলের এই দীর্ঘমেয়াদী এবং কৌশলগত অংশীদারিত্ব আগামী দিনেও বজায় থাকবে এবং একসাথে আমরা আরো অনেক উদ্ভাবনে অবদান রাখবো বলে আশা করি।

এছাড়া অনুষ্ঠানে হুয়াওয়ে কুনপেন ৯২০ দ্বারা চালিত তাইশান সিরিজ এর সার্ভার ও এনেছে। তাইশান ২০% উচ্চ কম্পিউটিং পারফরম্যান্স এবং অনেক কম বিদ্যুৎ খরচ করে বিভিন্ন প্রতিষ্ঠানকে সহায়তা প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

ঝু জানান, হুয়াওয়ের তৈরি নতুন ‘কুনপেং ৯২০’ সিপিইউ এবং ‘তাইশান’ সার্ভার প্রধানত বিগ ডেটা, ডিস্ট্রিবিউটেড স্টোরেজ এবং এআরএম-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হবে। এআরএম ইকোসিস্টেমের বিকাশ ঘটাতে এবং কম্পিউটিং এর ক্ষেত্রকে বিস্তৃত করতে আমরা বিশ্বব্যাপী অংশীদারদের সঙ্গে কাজ করব।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.