বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ২৬তম শেখ হাসিনা

বিশ্বের ক্ষমতাধর নারীদের মধ্যে ২৬তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস’র বিচারে এ তালিকা করা হয়।

মঙ্গলবার সাময়িকীটির ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় বাংলাদেশের সরকারপ্রধানকে এই অবস্থানে দেখা যায়। অষ্টমবারের মত তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল।

এই তালিকায় মেরকেলের পরের অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। তৃতীয় অবস্থানে রয়েছেন আইএমএফের এমডি ক্রিস্টিনে লিগার্দ। তবে এই তালিকায় থাকা ১০০ ক্ষমতাধর নারীর মধ্যে ২০ জনই রাজনীতিক। সেই হিসেবে ষষ্ঠ অবস্থানে রয়েছেন শেখ হাসিনা। গত বছর ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন শেখ হাসিনা।

ফোর্বসের ওয়েবসাইটে শেখ হাসিনা সম্পর্কে বলা হয়েছে, ৭১ বছর বয়সী শেখ হাসিনা ২০১৭ সালে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রায় ২ হাজার একর জমিতে আশ্রয় দিয়েছেন। তিনি এখন রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছেন।

এছাড়াও ২০তম স্থানে আছেন মার্কিন জনপ্রিয় টিভি উপস্থাপিকা অপরাহ উইনফ্রে। ২৪তম অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং ২৩তম অবস্থানে রয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

মানবকণ্ঠ/এএম

Leave a Reply

Your email address will not be published.