বিশ্বশান্তি রক্ষায় বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক:
বিশ্বশান্তি ও মানবাধিকার রক্ষায় বাংলাদেশের প্রশংসা করলেন ঢাকা সফররত জাতিসংঘ সদর দফতরের শান্তিরক্ষা মিশন পরিচালনা বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জোঁ পিয়েরে ল্যাক্রোয়ার। গতকাল রোববার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ প্রশংসা করেন তিনি। জোঁ পিয়েরে বলেন, বিশ্ব শান্তির জন্য বাংলাদেশ যে ভূমিকা রাখছে আমরা তাতে খুশি। মানবাধিকার সমুন্নত রাখতে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়।
এর আগে জোঁ পিয়েরে ল্যাক্রোয়ার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। বিমানবাহিনী সদর দফরে সাক্ষাতকালে তারা পারস্পরিক কুশল বিনিময় ও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিচালনা বিভাগের প্রতিনিধিদলের এই সফর জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ বিমানবাহিনীর মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।
সফরের অংশ হিসেবে সন্ধ্যা ৭টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন সফররত জাতিসংঘ সদর দফতরের শান্তিরক্ষা মিশন পরিচালনা বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জোঁ পিয়েরে ল্যাক্রোয়ার। এ ছাড়া তিনবাহিনীর প্রধান ও পুলিশের মহাপরিদর্শকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। জোঁ পিয়েরে ল্যাক্রোয়ার নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট জাতিসংঘের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলটি ২৪ জুন থেকে ২৬ জুন পর্যন্ত দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ সফরের অংশ হিসেবে গতকাল বাংলাদেশে আসেন।