বিশ্বকাপ সরাসরি দেখাবে যেসব চ্যানেল

দরজায় কড়া নাড়ছে দ্য গ্রেটেস্ট শো অন প্লানেট ফিফা বিশ্বকাপ। আঁচ শুরু হচ্ছে বিশ্বকাপের ১০০তম দিন গণনা। দিন, ঘণ্টা, মিনিট, সেকেন্ডের কাঁটা ঘুরে আগামী ১৪ই জুন থেকে শুরু হবে বিশ্বকাপের জমজমাট লড়াই। ৩২টি দল, ৬৪টি ম্যাচ এবং একটি মাত্র ট্রফি। এক মাসের জমজমাট লড়াই শেষে নির্ধারণ হবে ১৫ই জুলাই। বিশ্বকাপের ২১তম আসর এবার অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ায়।

১১টি শহরে মোট ১২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের মোট ৬৪টি ম্যাচ। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে শুরু হবে সবুজ মাঠে পায়ের কারুকাজের লড়াই। পুরো রাশিয়া ঘুরে আবার সেই লুজনিকিতেই শেষ হবে বিশ্বকাপের আসর। রাশিয়া বিশ্বকাপের খেলা গ্যালারিতে বসে দেখার সৌভাগ্য হাতেগোনা ক’জনের হলেও টেলিভিশনে খেলা দেখার সুযোগ পাচ্ছেন ১৬ কোটি বাংলাদেশি। বিশ্বকাপের ৬৪টি ম্যাচ সরাসরি সমপ্রচার করবে মাছরাঙা টেলিভিশন ও নাগরিক টেলিভিশন। এর মধ্যে ৫৬টি ম্যাচ সরাসরি সম্প্রচার হলেও ৮টি ম্যাচ ধারণ করে পরে দেখানো হবে। এছাড়া গুরুত্বপূর্ণ ৩৩টি ম্যাচ দেখাবে বাংলাদেশ টেলিভিশন।

ফিফার কাছ থেকে মূল সম্প্রচার স্বত্ব কিনেছে সনি মিডিয়া। তাদের কাছ থেকে দুবাইভিত্তিক এলএসডি মিডিয়ার হাত বদল হয়ে বাংলাদেশের সম্প্রচার স্বত্ব কিনেছে স্কয়ার গ্রুপের মিডিয়া কম, কে স্পোর্টস, জিরো মিডিয়া ও জাদু মিডিয়া লিমিটেড। এই চার কোম্পানির কনসোর্টিয়ামে বিশ্বকাপ ফুটবল বাংলাদেশে দেখাবে উক্ত তিন টিভি।

উল্লেখ্য, মাছরাঙা টিভি এবার দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফুটবল সরাসরি সম্প্রচার করছে। ব্রাজিল বিশ্বকাপের সবকটি খেলা মাছরাঙার টিভি সরাসরি সম্প্রচার করেছিলো। গত বিশ্বকাপে তাদের সঙ্গে ছিলো জিটিভি ও বিটিভি।

মানবকণ্ঠ/এফএইচ