বিপিএলের শিরোপা লড়াই আজ

বিপিএলের শিরোপা লড়াই আজ

টিক টিক করে বিপিএলের ঘড়ির কাটা চলতে চলতে শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছে। জানুয়ারির ৫ তারিখ শুরু হয়েছিল যে বিপিএল, আজ তার পর্দা নামছে। তার আগে এক দল হাসবে। মঞ্চে ওঠে গাইবে বিজয়ের গান। শিরোপা হাতে নিয়ে মেতে ওঠবে উচ্ছ্বাসে। আরেক দল ভাসবে দুঃখের সাগরে। কে হাসবে? কে কাঁদবে? তার লড়াই শুরু হবে আজ সন্ধ্যা ৭ টায় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। লড়াইয়ে অবতীর্ণ হবে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টেরিয়ান্স। যে দল জিতবে, সেই দলেরই হবে দ্বিতীয় শিরোপা। এর আগে কুমিল্লা ২০১৫ ও ঢাকা ডায়নামাইটস ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল। আজকের ফাইনালে মাঠে উপস্থিত থাকবেন আইসিসির সভাপতি শশঙ্কা মনোহর।

কুমিল্লা যতটা সহজে ফাইনালের মঞ্চে নিজেদের জায়গা করে নিয়েছে ঢাকা সেভাবে পারেনি। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে কুমিল্লা প্লে অফে জায়গা করে নেয়া। প্রথম কোয়ালিফায়ারে তারা ৮ উইকেটে বর্তমান চ্যাম্পিয়ন মাশরাফির রংপুরকে হারিয়ে ফাইনালে উঠে আসে। কিন্তু ঢাকার পথ ছিল কন্টকাকীর্ণ। আসরের শুরুতে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও টানা ৫ ম্যাচ হেরে প্লে অফে খেলাই অনিশ্চিত হয়ে পড়েছিল সাকিবের দলের। শেষ ম্যাচ জিতে নেট রান রেটে রাজশাহী কিংসকে হারিয়ে তারা চতুর্থ দল হিসেবে উঠে আসে প্লে অফে। এলিমিনেটর রাউন্ডে চিটাগং ভাইকিংসকে ৬ উইকেটে হারানোর পর দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে আসে বর্তমান রানার্সআপরা।

ফাইনাল ম্যাচকে সামনে রেখে গতকাল কুমিল্লার ক্রিকেটাররা অনুশীলন করলেও ঢাকার ক্রিকেটাররা ছলেন বিশ্রামে। ফাইনালে দুই দলের শক্তির ব্যাবচ্ছেদ করা কঠিন। তবে দুই দলেই অলরাউন্ডারের ছড়াছড়ি। ঢাকার পক্ষে দলনেতা সাকিবসহ আন্দ্রে রাসেল ও সুনিল নারিন এবং কুমিল্লার পক্ষে শহীদ আফ্রিদী ও থিসারা পেরারা ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে চলেছেন। ব্যাট হাতে সাকিব ও রাসেল আছেন সেরা দলে। আবার বল হাতে সেরা দশে আছেন সাকিব, রুবেল, সুনিল নারিন। কুমিল্লার ব্যাট হাতে সেরা দশে আছেন তামিম ইকবাল। বল হাতে সেরা দশে অবস্থান করছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও শহীদ আফ্রিদী।

যে দলই জিতুক ক্রিকেট প্রেমীদের প্রত্যাশা এবারের জমজমাট ষষ্ঠ আসরের পরিসমাপ্তি হবে ধুমধাড়াক্কা কুড়ি ওভারের ম্যাচের রোমাঞ্চ নিয়ে।

মানবকণ্ঠ/এসএস