বিপদের মুখে দাঁড়িয়ে ইমরুলের সেঞ্চুরি

দীর্ঘদিন পর ওপেনিং পজিশনে ফিরে এসে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিলেন বাংলাদেশ দলের ওপেনার ইমরুল কায়েস। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে যখন একপাশে লিটন, ফজলে রাব্বি, মুশফিক, মাহমুদউল্লাহ কিংবা মোহাম্মদ মিঠুনরা মাঠ ছাড়ছিলো, তখন অন্যপাশে নিজেকে শক্ত করে রেখেছেন ইমরুল। শুধু শক্ত করে এঁটে বসাই নয়, রানও করেছেন।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের সঙ্গে থাকলেও মাঠে নামার সুযোগ পাননি। এশিয়া কাপেও দলের বাইরে রাখা হয়েছিলো তাকে। পরে জরুরি পরিস্থিতিতে দেশ থেকে নিয়ে যাওয়া হয় তাকে। যদিও তিন ম্যাচ খেলার সুযোগ পেলেও ওপেনিংয়ে ব্যাট করতে পারেননি। আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করেছেন ৬ নম্বরে। ওই ম্যাচে সংগ্রহ করেন ৭২ রান।

২০০৮ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ইমরুল কায়েসের। সে থেকে আজ পর্যন্ত খেলেছেন ৭৪টি ওয়ানডে। ২১৩৫। সেঞ্চুরি ২টি এবং হাফ সেঞ্চুরি হলো ১৬টি।

এবার সেই ওপেনিংয়েই ফিরে এলেন ইমরুল এবং সঙ্গীরা একের পর এক বিদায় নিলেও ১১৮ বলে তিনি পৌঁছালেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির মাইলফলকে।

বাংলাদেশ একাদশ

লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ রাব্বি, মুশফিকুর রহিম, (উইকেটকিপার), মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), নাজমুল ইসলাম, অপু, মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ

হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), কেফাস ঝুওয়াও, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর (উইকেটকিপার), শন উইলিয়ামস, পিটার মুর, সিকান্দার রাজা, ডোনাল্ড তিরিপানো, ব্রান্ডন মাভুতা, কাইল জারভিস, টেন্ডাই সাতারা।

মানবকণ্ঠ/এম