বিদেশী পর্যটকদের জন্য তিব্বত ভ্রমণের সুযোগ বাড়ছে

তিব্বতে বিদেশী পর্যটকদের সংখ্যা আরো বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে চীনপন্থী তিব্বত সরকার।পাশাপাশি তিব্বত ভ্রমণে কাগজপত্র নিয়ে যে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় সেটি কমানো হবেও বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা এবং সাংবাদিকদের প্রবেশের জন্য নতুন করে ওয়াশিংটনের পক্ষ থেকে চাপ দেয়ার পর এ সিদ্ধান্ত নিল তিব্বত সরকার। খবর আল জাজিরার।

গত ডিসেম্বরে তিব্বতে প্রবেশ সংক্রান্ত একটি আইন স্বাক্ষর করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিব্বতে প্রবেশ না করতে দিলে চীনের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না এমন শর্ত দেয়া হয়। সে সময় চীন ওই আইনের বিরোধিতা করে এবং জানায় যে এই আইন ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে গুরুতর ক্ষতি করবে।

তিব্বত আঞ্চলিক সরকার প্রধান কিঝালা’র বরাত দিয়ে তিব্বত ডেইলি নিউজ পেপার শুক্রবার একটি প্রতিবেদন প্রকাশ করে যেখানে বলা হয় তিব্বতিয়ান সরকার বিদেশী পর্যটকদের প্রবেশের জন্য যে সময় লাগত তা কমাবে এবং অঞ্চলটির ৫০ শতাংশ বেশি অঞ্চল ভ্রমণ করার সুযোগ দিবে।

প্রসঙ্গত, তিব্বত ভ্রমণের জন্য চীনের নাগরিক ছাড়া বিদেশী সকল নাগরিককেই বিশেষ অনুমতি নিতে হয়। আর এজন্য কিছু অনুমোদিত ট্র্যাভেল কোম্পানির মাধ্যমে আবেদন করতে হয়। তবে কোন সাংবাদিক এবং কূটনৈতিক সদস্যকে সেখানে সহজে যেতে দেয়া হয় না।

মানবকণ্ঠ/এআর