বিদেশি রান্নার দেশীয় ধারা

থাই ফ্রায়েড চিকেন:
উপকরণ: আস্ত মুরগি ১ কেজি, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, সয়াসস ৩ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, টেস্টিং সল্ট ১ টেবিল চামচ, চিনি দেড় চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: মুরগির মাংস চামড়া ফেলে বুকের দিক চিরে সব ফেলে পরিষ্কার করে নিন। এবার কাটা চামচ দিয়ে কেচে নিন। কিচেন টাওয়াল দিয়ে মুছে নিন। তেল ছাড়া সব উপকরণ দিয়ে মেখে মুরগিটা মেরিনেটের জন্য ১ ঘণ্টা রেখে দিন। এবার ডুবোতেলে অল্প আঁচে ভেজে তুলুন। তারপর টাবাজকো সস দিয়ে পরিবেশন করুন।

চায়নিজ সবজি কারি
উপকরণ: সবজি ৪ কাপ, চিংড়ি কিমা আধা কাপ, মুরগি কিমা ১ কাপ, তেল আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, পেঁয়াজ টুকরা ৫টি, কাঁচামরিচ ৬টি, লবণ ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার গোলা ১ কাপ।
প্রণালি: চিংড়ি ও মুরগির কিমার সঙ্গে আদা, রসুন, সয়াসস ও গোলমরিচ মাখিয়ে রাখুন ১০ মিনিট। কড়াইয়ে তেল গরম মাখানো মাংস কিছুক্ষণ ভেজে সবজি দিন। সবজি নরম হলে ২ কাপ গরম পানি, কাঁচামরিচ ও পেঁয়াজ টুকরা দিন। শেষে কর্নফ্লাওয়ার গোলা, লবণ, চিনি ও টেস্টিং সল্ট দিন। শেষে সাজিয়ে পরিবেশন করুন।

প্রন বল স্পেশাল প্যালেট
উপকরণ: চিংড়ি কিমা আধা কাপ, ডিম ১টার তিন ভাগের এক ভাগ, সয়াসস ১ চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, লবণ আধা চা চামচ, পেঁয়াজ কিউব করে কাটা আধা কাপ, মরিচ কুচি ৩ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পাউরুটি স্লাইস ৫টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ফিশ সস আধা টেবিল চামচ, ম্যাগি সস আধা চা চামচ।
প্রণালি: রুটি ছাড়া সব উপকরণ আধঘণ্টা মেরিনেট করে রাখুন।
রুটি ছোট টুকরো করে সামান্য পানি দিয়ে মেখে গোল গোল বল তৈরি করুন। বলের মধ্যে মেরিনেট করা কিমা পুরের মতো করে দিন। কড়াইয়ে তেল গরম করে অল্প আঁচে বাদামি করে ভেজে নিন। গরম গরম সসের সঙ্গে পরিবেশন করুন।

লেবানিজ চিকেন কাবাব
উপকরণ: মুরগির মাংস ১ কেজি (ছোট পিস করা), লেমন জুস কোয়াটার কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, সাদা সরিষা বাটা আধা টেবিল চামচ, অলিভ ওয়েল ১ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, চিনাবাদাম বাটা বা পিনাট বাটার- ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট পরিমাণমতো, বাটার- কাবাব করার সময় লাগবে।
প্রস্তুত প্রণালি: মুরগির মাংসকে কাটা চামচ দিয়ে ভালো করে কেচে নিন। তারপর মাখন বাদে বাকি সব উপকরণ দিয়ে মাখিয়ে রাখুন। মাখিয়ে ৩০ মিনিট রাখতে পারলে ভালো। না রাখলেও সমস্যা নেই। ৫ মিনিট রেখেই তৈরি করে নেয়া যায়। প্যানে অল্প মাখন গরম করে নিন। তাতে মুরগির মাংসগুলো দিয়ে দিন। দু’পাশ লাল রং ধরলে, ঢাকনা দিয়ে দিন। এই অবস্থায় মুরগি একটু পানি ছাড়বে, সেই পানি প্যানেই শুকিয়ে যাবে। পানি শুকালে পোড়া পোড়া করে নিন। চাইলে কাবাবের মতো কয়লার চুলায় করতে পারেন। ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ঝলসেও নিতে পারেন মজাদার লেবানিজ চিকেন কাবাব।

মানবকণ্ঠ/আরএস