বিত্তশালীরা কর দিচ্ছেন কিনা তদন্ত করছে এনবিআর

অর্থনৈতিক প্রতিবেদক:
দেশের বিত্তশালীরা ঠিকভাবে কর পরিশোধ করছেন কিনা- তা তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, কমিশনারেট অফিসগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে, এ বিষয়টা রিভিউ করার জন্য। মনিটরিং করে দেখা হবে, বিত্তশালীরা ঠিক মতো কর দিচ্ছে কিনা।
গতকাল বিসিএস একাডেমিতে ৬ মাসব্যাপী বিভাগীয় বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। নতুন নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারের ৩৯জন সহকারী কর কমিশনারসহ মোট ৪২জন সহকারী কর কমিশনার এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।
কর ফাঁকি দায়ে ধনীরা আরো ধনী হচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান আরো বলেন, দেশে ধনীরা যে সব সময় কর ফাঁকি দেয় তা নয়। তারা করও দেয়। আবার দেশের উন্নয়নে অংশ নেয়। তবে সবাই ঠিক মতো কর দিচ্ছে কিনা দেখা হচ্ছে। মনিটরিং হচ্ছে। কমিশনারেট অফিসগুলোকে কর ফাঁকিবাজ চিহ্নিত করতেও বলা হয়েছে।
বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক মো. বজলুল কবির ভূঞার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আমাদের জিডিপির তুলনায় টেক্স রেশিও কম। এ জন্য করদাতার সংখ্যা বাড়াতে হবে। তবে জোর জবরদস্তি নয়। সবার সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে কাজ করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের সভাপতি ও কর কমিশনার (কর অঞ্চল-০৮) মো. সেলিম আফজাল। এ ছাড়াও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.