বিজিবি শুধুমাত্র সীমান্তে দায়িত্ব পালন করবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিজিবি শুধুমাত্র সীমান্তে দায়িত্ব পালন করবে: স্বরাষ্ট্রমন্ত্রী

এখন থেকে কারো গোয়াল ও সীমান্ত হাটে গিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গরু চেক করবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বিজিবি সদস্যরা এখন থেকে শুধুমাত্র সীমান্তে দায়িত্ব পালন করবে। বিজিবি মহাপরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার বিজিবি সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার বিজিবির সদর দফতর-পিলখানায় মাদক, মানবপাচার ও চোরাচালান প্রতিরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা ও সমস্যা চিহ্নিত করতে সীমান্তবর্তী এলাকার এমপি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বিজিবি সীমান্তে শুধু তাদের নির্ধারিত দায়িত্ব পালন করবে।

আসাদুজ্জামান খান বলেন, সীমান্ত এলাকার মানুষ অসচ্ছল, তাই তাদের জন্য সীমান্তে ‘বিট খাতাল’ চালু করা হয়েছিল। মাঝখানে কিছুদিন তা বন্ধ করা হয়। এখনও কিছু ‘বিট খাতাল’ চালু আছে, যেগুলো আপনারা চাইলে বন্ধ করা হবে।

তিনি বলেন, সীমান্তে বিজিবি অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছে এবং ভারতের সঙ্গেও সুসম্পর্ক বজায় আছে। স্বাধীনতার পর থেকে এ রকম সুসম্পর্ক আর ছিল না।

ঠাকুরগাঁওয়ে এলাকাবাসীর সঙ্গে বিজিবি সদস্যদের সংঘর্ষের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই ঘটনায় যাদের সংশ্লিষ্টতা রয়েছে সে বিষয়ে বিজিবি পক্ষ থেকে একটি এবং সরকারের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করা হয়েছে। তারা তদন্ত করেছে, প্রতিবেদন পেলে জানা যাবে।

সভায় আরো উপস্থিত ছিলেন- সীমান্তবর্তী জেলার ডিসি, এমপি, মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তা, পুলিশের আইজি, র‌্যাবের ডিজি ও বিজিবি প্রধানসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

মানবকণ্ঠ/এসএস