বাংলাদেশের উন্নয়ন সারাবিশ্বে দৃশ্যমান : প্রধানমন্ত্রী

বাংলাদেশের আর্থসামাজিক অবস্থান চিন্তা করে স্বল্পখরচে উন্নয়নের কৌশল নির্ধারণে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা জাতির জনকের দেখানো পথ অনুসরণ করছি। বাংলাদেশের উন্নয়ন এখন সারাবিশ্বে দৃশ্যমান। শনিবার বিকেলে রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৫৯তম কনভেনশন উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

দেশের উন্নয়নে প্রকৌশলীদের অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আপনারা আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন বলেই আমরা সাফল্য অর্জন করতে পারছি। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য ইঞ্জিনিয়ারিংয়েও গবেষণা বাড়ানো দরকার। উৎপাদনের কৌশল উদ্ভাবন করা দরকার। স্বল্পখরচে দেশের উন্নয়নের কৌশল নির্ধারণে এ কনভেনশন ভূমিকা রাখবে বলে আশা করি।

বাঙালি জাতিকে স্বাধীনতা এনে দেয়ার পর স্বাধীন দেশ গঠনে বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা জাতির জনকের দেখানো পথ অনুসরণ করছি। বাংলাদেশের উন্নয়ন এখন সারাদেশে দৃশ্যমান। অনেকে বিস্মিত হয়ে বলেন, এত অল্প সময়ে কিভাবে দেশকে এত উন্নত করতে পারলাম! সেজন্য আমি বলি। জনগণ ও দেশের প্রতি আমাদের একটা রাজনৈতিক কমিটমেন্ট থাকতে হবে। দেশের মানুষের প্রতি আস্থা, ভালোবাসা, তাদের জীবনমান উন্নত করার যে ওয়াদা করেছি আমরা, সেটা রক্ষা করার চিন্তা থাকতে হবে, সেদিকে লক্ষ্য রেখেই কাজ করে যাচ্ছি। প্রতিটি সেক্টরকে উন্নত করতে কাজ করে যাচ্ছি আমরা।

মানবকণ্ঠ/এফএইচ