বছরের শেষ মাসে ৮ চলচ্চিত্র

ঈদ উৎসব ছাড়া অন্য সময়ে ঢালিউড অনেকটাই ঝিমিয়ে থাকে। সচরাচর এক মাসে একাধিক বড় বাজেটের ছবি মুক্তি পায় না। নভেম্বর মাসে ছবি মুক্তির সংখ্যাও হাতে গোনা। কিন্তু আগামী ডিসেম্বর মাসে ঘটছে ব্যতিক্রম। একদিকে বিজয়ের মাস এবং অন্যদিকে বছরেরও শেষ। শেষ খবর পাওয়া পর্যন্ত এ মাসে ৮টি ছবি মুক্তি পাচ্ছে। ৮ ছবির খবর জানাচ্ছেন রুহুল আমিন ভূঁইয়া
হালদা
তিতাসের মতোই হালদা একটি নদীর নাম। সেই হালদা পাড়ের মানুষের জীবন আর সংগ্রামটাই সেলুলয়েডে বুনেছেন নির্মাতা তৌকীর আহমেদ। নাম দিয়েছেন ‘হালদা’। আগামী ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ছবিটি। অতীতে এমন গল্প নিয়ে কোনো বাংলা সিনেমা তৈরি হয়নি। কিন্তু ‘হালদা’ অনেকটাই আলাদা। অন্তত ট্রেলারে এমন ইঙ্গিতই দিলেন তৌকীর আহমেদ। মুক্তির আগেই ছবিটি নিয়ে দর্শকদের মধ্যে তুমুল আগ্রহ দেখা যাচ্ছে। ‘হালদা’র ট্রেলারে উঠে এসেছে বাংলার নদী পাড়ের মানুষের সংগ্রামী জীবন। প্রকৃতি ও মোড়লদের বিরুদ্ধে যুদ্ধ করে কীভাবে টিকে আছে জেলে সম্প্র্রদায়। প্রান্তিক অঞ্চলের মানুষের দুঃখ, আনন্দ, বেদনা সবই চিত্রায়ন করেছেন এই ছবিতে। শুধু তাই নয়, বাংলার প্রায় হারাতে বসা গৌরবোজ্জ্বল ঐতিহ্যের ছোঁয়াও সিনেমায় তুলে ধরেছেন নির্মাতা। এই সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, জাহিদ হাসান, রুনা খান, দিলার জামান, মোমেনা চৌধুরীর মতো অভিনেতারা। ‘হালদা’র সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ।
চল পালাই
জনপ্রিয় নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘চল পালাই’ ছবিটি মুক্তি পাচ্ছে ৮ ডিসেম্বর। এই নির্মাতা জানান, ৮ ডিসেম্বর মহাসমারোহে সারাদেশে চল পালাই মুক্তি পাবে। ছবিটি নির্মিত হয়েছে রোমান্টিক থ্রিলার গল্পের আদলে। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন নায়ক শাহরিয়াজ, শিপন ও তমা মির্জা। আরো আছেন সাদেক বাচ্চু, রেবেকা, শিমুল খান, বড়দা মিঠু, শাহিন খান, চিকন আলী, জাদু আজাদ, শামীম ও অন্যান্য। নির্মাতা বলেন, আসলে আমি একেবারেই মূল ধারার চলচ্চিত্রের মানুষ, ছোটবেলা থেকেই চলচ্চিত্র মানেই মূলধারাকে বুঝি। সেই হিসেবে দর্শকদের বলতে চাই, আপনারা হলে এসে একটি পরিপূর্ণ সিনেমা দেখতে পারবেন, কখনই আপনাদের মনে হবে না টাকা দিয়ে একটা লম্বা নাটক দেখেছেন। আমি ছবির গল্পে পূর্ণতা রেখেছি, কখনই মনে হবে না ছবির গল্পটা শেষ হয়নি। আর মেকিংয়ে, বর্তমান সময় তুলে আনার চেষ্টা করেছি। দর্শক যদি হলে এসে ছবিটি দেখেন তাহলে উৎসাহ পাব।
অন্তর জ্বালা
‘মাস্টার মেকার’ মালেক আফসারী পরিচালিত ‘অন্তর জ্বালা’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৫ ডিসেম্বর। বিজয় দিবস উপলক্ষে মুক্তি পেতে যাওয়া এই ছবিটি এরই মধ্যে রেকর্ড গড়েছে। ‘অন্তরজ্বালা’ মুক্তি পেতে যাচ্ছে ১৭৫টি সিনেমা হলে। হল সংখ্যা আরো বাড়তে পারে বলে জানা গেছে। ‘নায়ক মান্নার পরিবেশনা সংস্থা কৃতাঞ্জলি চলচ্চিত্র থেকে ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। এই ছবিতে আরো অভিনয় করছেন নবাগত জয় চৌধুরী, মৌমিতা মৌ, প্রয়াত খল অভিনেতা মিজু আহমেদ, সাঙ্কু পাঞ্জা, রেহেনা জলী, বড়দা মিঠু ও চিকন আলী।
বেঙ্গলি বিউটি
ডিসেম্বরে মুক্তি পাবে‘বেঙ্গলি বিউটি’। নতুন প্রজšে§র সামনে সত্তর দশকের পরিবেশকে চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরারই প্রয়াস চালিয়েছেন পরিচালক রাশান নুর। ছবিটিতে অভিনয় করেছেন লাক্স তারকা মুমতাহানা টয়া। এই ছবি দিয়েই চলচ্চিত্রে অভিষেক ঘটছে এই লাক্স সুন্দরীর। তাকে দেখা যাবে সত্তর দশকের এক নারীর চরিত্রে। ছবিতে আরো অভিনয় করেছেন সারা আলম, আশফাক রেজওয়ান, পীযূষ বন্দ্যোপাধ্যায়, মাসুম বাশার, জিএম শহিদুল আলম, নাজিবা বাশার, নেইলি আজাদ প্রমুখ। চলচ্চিত্রটি মুক্তি পাবে আগামী ১৬ ডিসেম্বর।
ভালো থেক
জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত আরিফিন শুভ ও তানহা তাসনিয়া অভিনীত ‘ভালো থেক’ চলচ্চিত্রটি ২২ ডিসেম্বর মুক্তি পাবে। এমনটিই জানা গেছে। ছবিটিতে প্রথম জুটি বেঁধে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ ও নায়িকা তানহা তাসনিয়া। এ ছাড়া গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আসিফ ইমরোজ এবং তার সঙ্গে জুটি হয়েছেন এ সময়ের জনপ্রিয় ব্যস্ত তারকা তানিন সুবহা। ছবিতে আরো অভিনয় করেছেন কাজী হায়াৎ, আমজাদ হোসেন, রেবেকা, এমএ শহীদ। ছবিটির সংগীত পরিচালনা করেছেন শফিক তুহিন ও কলকাতার স্যাভী।
ইনোসেন্ট লাভ
জনপ্রিয় চিত্রনায়িকা পরীমনি বছরের শেষ মাস অর্থাৎ ডিসেম্বর মাসে দর্শকদের সামনে হাজির হতে যাচ্ছেন তার অভিনীত দুই ছবি নিয়ে। আর এই দুটি ছবি হলো মালেক আফসারী পরিচালিত ‘অন্তর জ্বালা’ ও অপূর্ব-রানা পরিচালিত ‘ইনোসেন্ট লাভ’। পরীমনি অভিনীত ইনোসেন্ট লাভ ছবিটি ঢাকাসহ সরাদেশের শতাধিক সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে আগামী ২২ ডিসেম্বর। ছবিটি পরিচালনা করেছেন অপূর্ব-রানা। এতে পরীর বিপরীতে আছেন চিত্রনায়ক জেফ। মজার বিষয় হচ্ছে ছবিতে পরীমনি অভিনীত চরিত্রের নামও পরী। ছবির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন সুচরিতা, মিজু আহমেদ, সুব্রত, আমির সিরাজী, রমিজ, কাবিলা, ঝিনুক, হাবিব খান, শরীফ চৌধুরীসহ আরো অনেকে।
আঁখি ও তার বন্ধুরা
মোরশেদুল ইসলাম পরিচালিত ‘দীপু নাম্বার টু’, ‘আমার বন্ধু রাশেদ’র সাফল্যের পর এবার মুক্তি পাচ্ছে আরেকটি শিশুতোষ চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’। শিশু সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের আঁখি এবং আমরা ক’জনের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। মনন চলচ্চিত্র ও ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত রাষ্ট্রীয় অনুদানে নির্মিত এই চলচ্চিত্রটি সারাদেশে মুক্তি পাচ্ছে আগামী ২২ ডিসেম্বর।
গহীন বালুচর
টিজার, গান ও ব্যতিক্রমী প্রচারণায় আলোচনায় রয়েছে সরকারি অনুদানে নির্মিত আরেকটি ছবি ‘গহীন বালুচর’। বদরুল আনাম সৌদ পরিচালিত প্রথম ছবিটি গত ২০ অক্টোবর মুক্তি পাওয়ার কথা ছিল। তবে অক্টোবরে একাধিক বড় বাজেট ও তারকা বহুল সিনেমা মুক্তি পাওয়ায় তারিখ পিছানোর এ সিদ্ধান্ত নিয়েছিলেন নির্মাতা। তবে বছর শেষে আগামী ২৯ ডিসেম্বর ছবিটি দেশব্যাপী মুক্তি পেতে যাচ্ছে। চর কেন্দ্রিক প্রেমের গল্প নিয়ে সাজানো ‘গহীন বালুচর’-এর মূল তিনটি চরিত্রে আছেন এক তরুণ ও দুই তরুণী। তারা হলেন নীলাঞ্জনা নীলা, আবু হুরায়রা তানভির ও জান্নাতুন নূর মুন। তাদের মধ্যে বড় পর্দায় অভিষেক হচ্ছে নীলা ও তানভিরের। গত ৯ জুলাই কোনো কাটছাঁট ছাড়াই সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় ‘গহীন বালুচর’। এর কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক সৌদ নিজেই। আরো অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, ফজলুর রহমান বাবু, জিতু আহসান, আফরোজা বানু, শাহাদাৎ হোসেন ও রুনা খান। ছবিটি পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া। প্রযোজনায় সাতকাহন ও ফ্রেন্ডজ মুভিজ ইন্টারন্যাশনাল। অনেক দিন পর এক মাসেই একাধিক বড় বাজেটের ছবি মুক্তিকে বর্তমান সময়ে চলচ্চিত্রের জন্য ইতিবাচক বলে মনে করছেন অনেকেই। তাই বিজয়ের মাসটি হালদা দিয়ে শুরু হয়ে গহীন বালুচর সিনেমাটি দিয়ে শেষ হবে পুরো ডিসেম্বর।