বইমেলায় কাজী এনায়েত উল্লাহর ‘বিশ্বপ্রবাস’

বিশ্বপ্রবাস শিরোনামের বই লিখে লেখক হিসেবে আত্মপ্রকাশ করলেন ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন এর সভাপতি কাজী এনায়েত উল্লাহ। তার নতুন বই নিয়ে পাঠকদের সঙ্গে মিলিত হওয়ার জন্য আগামী ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার শব্দশৈলী প্রকাশনীর স্টলে লেখক কাজী এনায়েত উল্লাহ উপস্থিত থাকবেন ।

প্রবাস জীবনের নানা সংগ্রাম, দুঃখ কষ্ট বেদনা আর উদ্দীপনা নিয়ে সাজানো হয়েছে বিশ্বপ্রবাস বইটি। বইটি নিয়ে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশের জনপ্রিয় আবৃত্তিকার রবিশঙ্কর মৈত্রী তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন- আজ বইমেলায় আসছে এমন একটি বই, যে বই প্রবাসজীবনের সংগ্রাম, দুঃখ-কষ্ট, স্বপ্ন আর উদ্দীপনায় স্নাত। এই বইয়ের নাম বিশ্বপ্রবাস। ব্যক্তি থেকে সমষ্টিতে উন্নীত হবার প্রেরণাদায়ক কথা ও কাহিনী নিয়ে রচিত এই বই থেকে আমরা অনেক কিছু জানতে শিখতে পারব।

তিনি আরো লেখেন, এই বইয়ে জীবনবাদী শিল্পী মাক্সিম লো ফরেস্টির গানের কথা যেমন আছে, তেমনি আছে বিশ্বজয়ী আলেকজান্ডার দ্য গ্রেটের কথা। সংগঠক ও নেতার আত্মনির্মাণের প্রসঙ্গ এখানে বিশেষ গুরুত্ব পেয়েছে। কেবল প্রবাসীদের জন্য নয় সকল স্বদেশীর জন্যও বিশ্বপ্রবাস বইটি আশা জাগাবে ও সাহসী করে তুলবে। লেখকের এটিই প্রথম বই।

মানবকণ্ঠ/এএম