ফের মার্ক্সের স্মৃতিস্তম্ভ হামলা চালালো দুর্বৃত্তরা

দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় দফায় হামলার কবলে পড়লো যুক্তরাজ্যে অবস্থিত কমিউনিস্ট ইশতেহারের অন্যতম প্রণেতা কার্ল মার্ক্সের সমাধিক্ষেত্রে স্থাপিত স্মৃতিস্তম্ভ। দুর্বৃত্তরা উত্তর লন্ডনের ওই স্মৃতিস্তম্ভে লাল রঙে ‘বিদ্বেষের প্রচারক’ ও ‘গণহত্যার স্রষ্টা’ লিখে গেছে লিখে গেছে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি হঠাৎ দেখা যায়, কারা যেন হাতুড়ি দিয়ে উপর্যুপরি আঘাত হেনেছে ওই স্তম্ভে।

ডাস ক্যাপিটাল রচনার এক গুরুত্বপূর্ণ সময়কাল লন্ডনে কাটিয়েছিলেন ঐতিহাসিক ও দ্বান্দ্বিক বস্তুবাদের দার্শনিক মার্ক্স। ১৮৪৯ সালে তিনি লন্ডনে গিয়েছিলেন। মৃত্যু অব্দি ছিলেন সেখানেই। ১৮৮৩ সালের ১৪ই মার্চ ৬৪ বছর বয়সে জীবনাবসানের পর মার্ক্সকে লন্ডনের হাইগেট সমাধিতে সমাহিত করা হয়। ১৯৫৬ সালে যুক্তরাজ্যের কমিউনিস্ট পার্টির অর্থায়নে তার সমাধির ওপর স্তম্ভটি নির্মিত হয়। তিন দশমিক সাত মিটার উঁচু এই স্তম্ভটির মাথায় ব্রোঞ্জে তৈরি আবক্ষ একটি মূর্তি রয়েছে মার্ক্সের।ওই স্মৃতিস্তম্ভে একটি সাদা মার্বেল পাথরে কালো অক্ষরে খোদাই করে মার্ক্সের নাম, জন্ম ও মৃত্যুর তারিখ দেওয়া আছে। এর তত্ত্বাবধানের দায়িত্বে থাকা বেসরকারি ট্রাস্ট, ‘ফ্রেন্ডস অব হাইগেট সেমিট্রি ট্রাস্ট’ গত হামলার পর জানিয়েছিল, হামলাকারী হাতুরি দিয়ে পিটিয়ে সেই সাদা মার্বেল পাথরটি বিকৃত করেছে

প্রসঙ্গত, ১৯৭০ এর দশকেও একবার হামলার শিকার হয়েছিল মার্ক্সের স্মৃতিস্তম্ভ। সে সময় পাইপ বোমা দিয়ে এর ওপর হামলা করা হয়েছিল। এতে রঙ মাখিয়ে দেওয়া কিংবা শ্লোগান লিখে রাখার ঘটনারও অতীত নজির রয়েছে।

মানবকণ্ঠ/এআর