ফেইসবুক অ্যাকাউন্ট বাতিল হলে ফেরত পাবেন যেভাবে

নববর্ষে যারা ফেইসবুক অ্যাকাউন্ট হারিয়েছেন তাদের অনেকেই হতাশ হয়ে খুলে নিচ্ছেন নতুন ফেইসবুক আইডি। কিন্তু হতাশ না হয়ে তারাও চাইলে ফেরত পেতে পারেন হারিয়ে যাওয়া অ্যাকাউন্ট। ফেইসবুক ভুয়া অ্যাকাউন্ট ভেবে আপনার অ্যাকাউন্টটি বাতিল করে দিলে একটু কষ্ট করে কিছু তথ্য সরবরাহ করতে হবে ফেসইবুককে।

অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে তারা অন্যকোন ফেইসবুক অ্যাকাউন্ট না খুলে এই লিংকে-   https://www.facebook.com/help/contact/260749603972907 প্রবেশ করুন অথবা লেখাটি কপি করে পেস্ট করুন আপনার নতুন ট্যাবে। এ ক্ষেত্র অন্য কোন ফেইসবুক অ্যাকাউন্টের মাধ্যমে ব্রাউজারে ফেইসবুক অ্যাকাউন্ট খোলা রাখলে তা থেকে লগ আউট করে নিতে হবে।

এই লিংকে গেলে আপনি নিচের উইন্ডোটি পাবেন।

এবার আপনি যে ই-মেইল অ্যাড্রেস বা মোবাইল নম্বর দিয়ে লগ-ইন করতেন তা ব্যবহার করতে হবে। এরপর অ্যাকাউন্টটিতে আপনি যে নামটি ব্যবহার করেছিলেন ‘ফাস্ট নেম’ ও ‘লাস্ট নেম’ হিসেবে তা সম্পূর্ণ লিখতে হবে। সর্বশেষে জেপিইজি ফরম্যাটে প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করতে হবে। এ ক্ষেত্র আপনার জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স বা বার্থ সার্টিফিকেটও হতে পারে। কিকি ডকুমেন্ট দিলে ফেইসবুক গ্রহণ করবে তার তালিকা পেতে এই লিংকে- https://www.facebook.com/help/159096464162185 ক্লিক করুন।

সর্বশেষে আছে এডিশনাল ইনফো। কেউ যদি তার নিজের সার্টিফিকেট নাম অনুসারে ফেইসবুক আইডি না খুলে ভিন্ন নাম ব্যবহার করে, তাহলে এই ক্যাটাগরিতে তার ব্যাখ্যা সংক্ষেপে দিতে হবে। সর্বশেষ ‘সেন্ড’ বাটনে ক্লিক করে সেন্ড করুন। ফেইসবুক আপনার তথ্য রিভিউ শেষে অ্যাকাউন্ট খুলে দেবে। কিন্তু তথ্যগত বৈসাদৃশ্য থাকলে ফেইসবুক অ্যাকাউন্টটি চালু করবে না।

ভুয়া অ্যাকাউন্টকে চিহ্নিত করে তা বন্ধ করে দেয়ার জন্য এই পদক্ষেপ নিয়েছে ফেইসবুক। শুধু ১৪ এপ্রিল রাতেই বন্ধ করে দেয়া হয়েছে দেশের প্রায় ৫০ হাজার ফেইসবুক অ্যাকাউন্ট।

মানবকণ্ঠ/আরএ