ফুল হচ্ছে উপভোগ্যের বিষয়

ফুলের সঙ্গে মানুষের একধরনের সম্পর্ক রয়েছে সেই প্রাচীনকাল থেকেই। এ ধরনের সম্পর্ক বিচিত্র রকমের হয়ে থাকে। বিশেষ করে ফুলবাগান করা মানুষের শখের মধ্যে অন্যতম। তাছাড়া ফুলবাগান করে ফুল বিক্রির মাধ্যমে মানুষ অনেকটা স্বাবলম্বীও হচ্ছে। আজকাল শহরে ফ্ল্যাটের ছাদে টবে ফুলগাছ লাগাচ্ছে। তাছাড়া বাসার বারান্দায়ও সৌন্দর্য বৃদ্ধি করার জন্য টবে ফুলগাছ লাগানো হচ্ছে। এতে বারান্দার সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে। যাই হোক, ফুলকে ভালোবাসেন না এমন মানুষ নেই বললেই চলে।
ফুলের প্রতি আমাদের একধরনের আকৃষ্ট থেকেই যায়। এ যেন আমাদের জন্মগত অভ্যাস! ফুল হচ্ছে উপভোগ্যের বিষয়। তাই এর থেকে আমরা চোখ ফেরাতে পারি না। সাধারণত বাসাবাড়িতে গোলাপ, সূর্যমুখী, নয়নতারা, সন্ধ্যামণি, দোলনচাঁপা, কলাবতী, অ্যালামন্ডা, গাঁদা, বেলি, নাইটকুইন, হাসনাহেনা, রঙ্গন, মুসেন্ডা, কুঞ্জলতা, পর্টুলেকা বা টাইমফুল ইত্যাদি লাগানো হয়ে থাকে কেননা এগুলো ফুলের গাছ সহজে মরে না যার ফলে এগুলো টবে সহজে লাগানো হয়।
এছাড়াও বিভিন্ন ধরনের ফুলও টবে লাগানো হয়ে থাকে।
এসব ফুলের প্রতি যতœবান হতে হয় তাহলে ফুলের সৌন্দর্য আরো বেড়ে যায়। প্রকৃতপক্ষে এই যে ফুলের প্রতি আমাদের এতো ভালোবাসা আর আকৃষ্টতা এর পেছনে আমাদের সম্পর্ক কি। তবে আসুন জেনে নিই ফুলের সঙ্গে আমাদের সম্পর্কের কথা-
সাধারণত আমরা ফুল বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। কেউ ব্যবহার করে রূপচর্চায়, কেউ ব্যবহার করে থাকেন সৌন্দর্য বৃদ্ধির জন্য। কেউ আবার এই ফুল বিক্রি করেই অনেক টাকার মালিক। তাছাড়া কেউ কেউ ফুল উপহার হিসেবেও দিয়ে থাকেন। আপনি যদি ইচ্ছে করেন তবে এই ফুলের সঙ্গে আপনারও অনেক সম্পর্ক গড়ে উঠতে পারে। একজন মানুষের কাছে ফুল উপহার দেয়ার জন্য একটি সত্য শিল্প প্রয়োজন। যেমন- আপনি আপনার ছেলেকে তার জন্মদিনে ফুল উপহার দিয়ে তার প্রতি আদর-স্নেহ, ভালোবাসা বা প্রেম প্রদর্শন করতে পারেন।
তাছাড়া আপনি আপনার স্ত্রীকে মাঝে মধ্যে ফুল উপহার দিতে পারেন যার ফলে আপনাদের মাঝে ভালোবাসার বহিঃপ্রকাশ হবে। এতে আপনার সাংসারিক জীবন অনেক সুখের হতে পারে। আপনি যাকে উপহার দেবেন তার পছন্দ অনুযায়ী ফুল দেয়া হয় এখানে আপনি উজ্জ্বল কিছু চয়ন করতে পারেন (হলুদ, লাল, কমলা ফুল)। এটা কিভাবে উপস্থাপন করবেন তা গুরুত্বপূর্ণ।
সঠিক শব্দ খুঁজুন, তাদের মধ্যে প্রেম এবং শ্রদ্ধা রাখুন। তাছাড়া আপনি আপনার সহকর্মী বা ব্যবসায়িক অংশীদার, পাশাপাশি বসকে বিদেশি ফুল দিতে পারেন, যাতে তাদের অবাক করা যায়। ফলে তারা আপনার প্রতি অনেকটা খুশি থাকবে এবং আপনার কাজে সবসময় এগিয়ে আসবে। তবে একটা বিষয় ভালো করে খেয়াল রাখতে হবে ফুলের নির্বাচন করা অর্থাৎ আপনি কিভাবে ফুল উপহার দেবেন।
একটি মানুষকে উপহার হিসেবে দেয়ার জন্য ফুল বেগুনি, লাল, নীল, সাদা চয়ন করা ভালো- অগত্যা একটি সমৃদ্ধ ছায়া, ঢ়ধংঃবষ রং আমাদের জন্য কাজ করবে না। ফুলের তোড়া বা ফুলের বিন্যাস আকৃতি, মানুষকে উপহার হিসেবে দেয়ার উদ্দেশে করা হয় তাই ফুলের তোড়া বা ফুলের বিন্যাস করেই কাউকে উপহার হিসেবে দিলে ভালো হয়। যে কেউ ইচ্ছে করলেই ফুলের মাধ্যমে একে অপরের প্রতি সম্পর্ক গড়ে তুলতে পারেন। বাস্তবিক জীবনে ফুলের মাধ্যমেই ভালোবাসার বহিঃপ্রকাশ করা হয়। এজন্য ফুলের সঙ্গে আমাদের এক ধরনের সম্পর্ক থেকে যায়। এ সম্পর্ক সেই প্রাচীনকাল থেকেই। – তৌহিদ আহাম্মেদ

Leave a Reply

Your email address will not be published.