ফিলিস্তিন গ্রাম উচ্ছেদ স্থগিত করলো ইসরায়েল

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি গ্রাম খান আল-আহমার থেকে বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদ আপাতত স্থগিত করেছেন। শনিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই নির্দেশ দেন বলেন জানিয়েছেন এক ইসরায়েলি কর্মকর্তা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এমন সিদ্ধান্ত নেয়ার উদ্দেশ্য হলো সাম্প্রতিক সময় বিভিন্ন সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া প্রস্তাব অনুযায়ী আলোচনাকারীদের একটি সুযোগ দেয়া।

ফিলিস্তিনের আবাসনবিষয়ক মন্ত্রী ওয়ালিদ আসাফ বলেন, আমরা সতর্ক থাকব এবং উচ্ছেদ পিছিয়ে দেওয়ার বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রস্তুত থাকব।

প্রসঙ্গত, খান আল আহমার পূর্ব জেরুজালেমের উত্তরপূর্বে অবস্থিত। গত কয়েকমাস ধরেই এ গ্রামটি থেকে বাসিন্দাদের উচ্ছেদের কথা ভাবছে ইসরাইল। ইসরায়েলের দাবি,  কোনও অনুমতি ছাড়াই গ্রামটি গড়ে তোলা হয়েছে।তবে ইসরায়েলি এমন পরিকল্পনায় আন্তর্জাতিক সম্প্রদায় তখন উদ্বেগ প্রকাশ করে। গ্রামটিতে প্রায় ১৮০ টি বাড়ি রয়েছে। বিদেশি অ্যাক্টিভিস্টদের সমর্থনে গ্রামটির বাসিন্দারা ১ অক্টোবর থেকে জড়ো হয়ে বুলডোজারের অপেক্ষা করছেন। ইসরায়েল বাসিন্দাদের নির্দেশ দিয়েছিল নিজেরাই যেন তাদের বাড়িঘর ভেঙে সরে যায়।

মানবকণ্ঠ/এআর