ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর গাড়িবহরে বোমা হামলা

অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ। গাজা উপত্যকায় তার গাড়িবহর লক্ষ করে বোমা হামলা করে দুর্বৃত্তরা। তিনি বর্তমানে অক্ষত আছেন বলে জানা গেছে। ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করে। এদিকে এ হামলা নিয়ে ফিলিস্তিনের বিবাদমান দুগ্রুপ হামাস-ফাতাহ একে অপরকে দোষারোপ করছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ ও গোয়েন্দা প্রধান মাজিদ ফারাজের গাড়িবহর গাজার বেইত হানুন চেক পয়েন্ট পার হওয়ার পরপরই বোমার বিস্ফোরণ ঘটে। এতে তাদের কোনো ক্ষতি হয়নি। অল্পের জন্য বেঁচে যান তারা।

আরও জানানো হয়, তারা আহত না হলেও সেখানে দাঁড়িয়ে থাকা কয়েকজন সামান্য আহত হয়েছেন। গাজার স্বরাষ্ট্র বিভাগ জানিয়েছে, তারা বিস্ফোরণের বিষয়ে তদন্ত শুরু করেছে।

এদিকে, ফিলিস্তিনের ফাতাহ আজকের হামলার নিন্দা জানিয়ে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে দায়ী করেছে। তবে হামাস বলেছে, ফিলিস্তিনিদের ঐক্য বিনষ্ট করতে শত্রুরা এই হামলা চালিয়ে থাকতে পারে। একইসঙ্গে শত্রুরা গাজার নিরাপত্তা ব্যবস্থা দুর্বল করতে চায়।

হামলার পর গাজার একটি পানি শোধন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী হামদাল্লাহ। ২০১৭ সালে কায়রোতে ফিলিস্তিনের বিভিন্ন সংগঠনের মধ্যে ঐক্য চুক্তি সইয়ের পর এ নিয়ে তিনি দ্বিতীয়বার গাজা উপত্যকা সফর করলেন।

মানবকণ্ঠ/এফএইচ