ফাইজাসহ পাঁচজনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

ফাইজাসহ পাঁচজনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় নিহত শিশু ফাইজা তাহসিনাসহ দেশের বিভিন্ন এলাকায় নিহত পাঁচজনের পরিবারকে আগামী ১৫ দিনের মধ্যে ১ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে পাঁচ পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সড়ক দুর্ঘটনায় নিহতরা হলো- দৈনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক ফাইজুল ইসলামের মেয়ে ফাইজা তাহসিনা (১০), মো. মিরাজ খান (৫), নুসরাত চৌধুরী (২৩), লিজা আক্তার (৯) ও আহমেদ রিফাত (৬)।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় এরা নিহত হয়। এসব ঘটনায় চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন এবং ব্লাস্ট জনস্বার্থে রিট দায়ের করে। রিটের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মো. আবদুল হালিম।

ব্যারিস্টার মো. আবদুল হালিম জানান, আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র ও যোগাযোগ সচিব এবং বিআরটিএর চেয়ারম্যানকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশে দিয়েছেন। এছাড়া, আদালত রুলও জারি করেছে। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি উত্তরায় মাইক্রোবাসের ধাক্কায় ফাইজা তাহমিনা সূচি (১০) নামে স্কুলপড়ুয়া শিশুর মৃত্যু হয়। এছাড়া, দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনায় আরো চারজন নিহত হয়।

এ ঘটনায় সংগঠন দুটির পক্ষ থেকে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত সোমবার এ আদেশ দেন।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.