ফরমালিন দূর হবে ক্লিনাভায়

ফরমালিন দূর হবে ক্লিনাভায়

বেশিদিন খাদ্যবস্তু সংরক্ষণ ও বাড়তি সুবিধা পাওয়ার আশায় অসাধু ব্যবসায়ীরা শাকসবজি, ফলমূলসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সকল দ্রব্যেই ফরমালিন মেশান। টেক্সটাইল, প্লাস্টিক, পেপার, রং, কনস্ট্রাকশন ও মৃতদেহ সংরক্ষণে ব্যবহৃত ফরমালিন মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর জেনেও তারা হরহামেশেই এই কাজটি করে যাচ্ছেন। ফলে বাজার থেকে ফল-শাকসবজি কিনতে গেলেই চিন্তার কারন হয়ে দাড়াচ্ছে ফরমালিন।

ভেজাল ও ক্ষতিকর রাসায়নিকের এই সময়ে ফরমালিন মুক্ত করে ফলমুল-শাকসবজি খাওয়ার জন্য ‘ক্লিনাভা’ নামে একটি ফরমালিন ক্লিনার বাজারে এনেছে পূর্ণাভা লিমিটেড (রেনাটা লিমিটেড এর একটি অঙ্গ প্রতিষ্ঠান)। শাকসবজি, ফলমুল থেকে কিটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান দূর করে স্বাস্থ্যকর করে নেয়ার সহজ মাধ্যম এই ক্লিনাভা। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এই ক্লিনাভা ফলমুল-শাকসবজি থেকে ফরমালিন দূর করতে অধিক কার্যকরি। বাজার থেকে কেনা শাক-সবজি খাওয়ার আগে ১০-১৫ মিনিট ক্লিনাভায় ভিজিয়ে নিলেই দূর হবে কিটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান।

ল্যাবে পরীক্ষা করে দেখা গেছে, খাওয়ার আগে শাক-সবজি ৩০ মিনিট ক্লিনাভা ব্যবহার করে ভিজিয়ে রাখলে প্রায় ৯৯ শতাংশ কীটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান দূর হয়। এমনটাই জানিয়েছেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জেষ্ঠ্য বিজ্ঞানী রেজাউল করিম। তিনি জানান, এই পণ্যটি বিসিএসআইআর গবেষণাগারে পরীক্ষারা মাধ্যমে তৈরি করা হয়েছে। ক্লিনাভাতে ভিজিয়ে রেখে এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিয়ে খাদ্যউপাদানে ফরমালিন থাকে না বললেই চলে। তবে কম সময় ভিজিয়ে রাখলে এই ক্ষতিকর উপাদানগুলো পুরোপুরি দূর হবে না। তাই এক্ষেত্রে সময়টা খুবই গুরুত্বপূর্ণ।

যেসব ফল বিদেশ থেকে দেশে আসে (আপেল, আঙুর, মাল্টা ইত্যাদি) এসব ফলে প্রচুর কার্বাইড, ফরমালিন ব্যবহার করা হয়। এসব ফল দীর্ঘদিন সতেজ রাখার জন্যই মূলত ফরমালিন ব্যবহার করা হয়। একটু সচেতনতার অভাবেই এসব বিষ উপাদান আমাদের শরীরে প্রবেশ করছে। এসব ফল খাওয়ার আগে অবশ্যই ক্লিনাভা ব্যবহার করতে হবে বলেও জানান রেজাউল করিম।

দেশের বাজারে ঋতুভিত্তিক কিছু ফল যেমন-আমলকি, জলপাই ইত্যাদিতেও ব্যবহার করা হচ্ছে ফরমালিন। এসব ফল রাস্তার পাশের দোকান থেকে কিনে অনেকক্ষেত্রে না ধুয়েই খেয়ে নিচ্ছি আমরা। ফলে শরীরে ফরমালিনের প্রভাব পড়ছে। রেস্টুরেন্টগুলোতে কাঁচা শাক-সবজি যেমন- লেটুস পাতা, গাজর ইত্যাদি কেটে সালাদ বানিয়ে দেয়া হচ্ছে ভোজনরসিকদের। এক্ষেত্রে সেগুলো ভালো করে ধোয়া হচ্ছে না। তাই রেস্টুরেন্টগুলোতে শাক-সবজি ফরমালিন মুক্ত করার জন্যও সচেতন হতে হবে নয়তো তা মানবদেহে নানা ক্ষতির কারন হবে বলেও জানান রেজাউল করিম।

বাজারে বর্তমানে বেশকিছু ফরমালিন, কার্বাইড ক্লিনার পাওয়া গেলেও অনেকক্ষেত্রে তা পুরোপুরি পরিষ্কার করতে পারে না। তবে ক্লিনাভা এক্ষেত্রে অধিক কার্যকরি বলে জানালেন রেজাউল করিম।

মানবকণ্ঠ/এসএস