প্রাণ হারালেন আইএস ফেরত শামিমার সদ্যজাত সন্তান

নিউমোনিয়ার আক্রান্ত হয়ে পৃথিবী ছাড়তে হলো বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগমের সদ্যোজাত সন্তান জেরাহকে। শুক্রবার সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস(এসডিএফ) শামিমার সন্তানের মৃত্যুর কথা নিশ্চিত করে। 

এসডিএফ জেরাহর মৃত্যু নিশ্চিত করার পর যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন ‘করুণ আর পরিবারের জন্য গভীর বেদনাদায়ক।’ তিনি জানিয়েছেন, জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বিদেশে গমন ঠেকাতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ জোরালো করবেন।

এদিকে সন্তানের মৃত্যুর খবর শামিমার স্বামী ইয়াগো রিডিজককেও জানানো হয়েছে । তিনি এখন বন্দী অবস্থায় সিরিয়ার একটি কারাগারে রয়েছেন । 

২০১৫ সালে আইএসে যোগ দিতে লন্ডন থেকে পালিয়ে সিরিয়া চলে যান শামীমা। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। সিরিয়া গিয়ে তিনি আইএস জঙ্গি ইয়াগো রিডিজককে বিয়ে করেন। আইএসের তথাকথিত খিলাফত ভেঙে পড়লে শামীমা তার সন্তানসহ সিরিয়ার আল হোল শরণার্থী শিবিরে আশ্রয় নেন। কিন্তু শিবিরে বসবাসরত অপরাপর জঙ্গি ও তাদের স্ত্রীদের হুমকিতে তার নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দেয়। আইএস নিয়ে তার ধারণার পরিবর্তন আর যুক্তরাজ্যে ফেরার আকুতি শিবিরে বসবাসকারী অন্যদের ক্ষুব্ধ করে তোলে। ধারাবাহিক হত্যার হুমকির এক পর্যায়ে তাকে সেখান থেকে সরিয়ে নেয়া হয়।

মানবকণ্ঠ/এআর