ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীও নেতানিয়াহু

প্রধানমন্ত্রী,স্বাস্থ্যমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বের সঙ্গে এবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রীর দায়িত্ব পালন করবেন বেঞ্জামিন নেতানিয়াহু। সম্প্রতি ফিলিস্তিনিদের মুক্তিকামী সংগঠন হামাসের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তির প্রতিবাদে পদত্যাগ করেছেন ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী আভিগেদ লিবারম্যান। আর তার জায়গা পূরণে ব্যর্থ হয়েই এমন সিদ্ধান্ত নিলেন নেতানিয়াহু। খবর প্রেস টিভির।

শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী নির্বাচনের বিষয়ে ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির অন্যতম শরিক দল ডানপন্থী জেউইশ হোম পার্টির নেতা শিক্ষামন্ত্রী নাফাতালি বেন্নেতের সঙ্গে বৈঠক করেন নেতানিয়াহু। ওই বৈঠকে শিক্ষামন্ত্রী নাফাতালি বেন্নেতকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে চেয়েছিলেন নেতানিয়াহু তবে সে প্রস্তাবে রাজি হননি তিনি। কারণ হামাসের সঙ্গে অস্ত্রবিরতি করায়  হতাশ ছিলেন বেন্নেতে।

প্রসঙ্গত, সম্প্রতি ইসরায়েলিদের হামলায় গাজায় নিহত হন প্রায় ১১ জন ফিলিস্তিনি। এ হামলার পর পাল্টা রকেট হামলা চালায় হামাস। তবে শেষ পর্যন্ত মিসরের মধ্যস্ততায় হামাসের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তি করেছে ইসরায়েল। এরপরই পদত্যাগ করেন প্রতিরক্ষামন্ত্রী আভিগেদর লিবারম্যান।

উল্লেখ্য, বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলের বর্তমান সংসদে একাধারে ইসরায়েলের প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন।

মানবকণ্ঠ/এআর