প্রতিবন্ধী শিশুকে ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন

  প্রতিবন্ধী শিশুকে ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন

নাটোরে বাক প্রতিবন্ধী শিশুকে ধর্ষণের দায়ে আলাল হোসেন (২৮) নামে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে ভিকটিমকে ক্ষতিপূরণ বাবদ ৫০ হাজার টাকা প্রদানের আদেশ দিয়েছেন বিচারক। বুধবার দুপুরে নাটোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা জজ মো. মাইনুল হক এই আদেশ প্রদান করেন। এছাড়া আদালত ক্ষতিপূরণের সমুদয় অর্থ আদায়ের মাধ্যমে ভিকটিমের পরিবারকে প্রদানের জন্য জেলা প্রশাসককে দায়িত্ব দিয়েছেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, ২০০৮ সালের ২ সেপ্টেম্বর দুপুরে নাটোর সদর উপজেলার জংলি মন্ডলপাড়া এলাকার মৃত সাইদুল্লার ছেলে আলাল প্রতিবেশী ইসলামের বাড়িতে যায়। এসময় ইসলামের ১৩ বছর বয়সী বাক প্রতিবন্ধী মেয়েকে জোরপূর্বক ধর্ষণ করে। ঘটনার জানাজানি হওয়ার পর ইসলাম বাদী হয়ে আলালের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে মামলাটি বিচারের জন্য নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে প্রেরিত হলে সাক্ষ্য প্রমাণ শেষে বুধবার আদালতের বিচারক জেলা জজ মো. মাইনুল হক এই আদেশ দেন।

নাটোর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের পিপি শাজাহান কবীর আলালের সশ্রম কারাদণ্ড প্রদানসহ ভিকটিমকে ৫০ হাজার টাকা প্রদানের আদেশ দেওয়ার সত্যতা নিশ্চিত করেন। দণ্ডপ্রাপ্ত আসামীর নিকট থেকে ওই টাকা আদায়ের জন্য জেলা প্রশাসকের ওপর দায়িত্ব প্রদানের ক্ষমতা দিয়েছে। প্রয়োজনে আসামীর পরিবারের মালামাল ক্রোক করার পর তা বিক্রি করে সমুদয় টাকা ভিকটিমকে প্রদানের আদেশ দিয়েছেন।

মানবকণ্ঠ/এসএ