পুুঁজিবাজারে তিন দিন পর সূচকের উত্থান

অর্থনৈতিক প্রতিবেদক :
পুঁজিবাজারে টানা তিন কার্যদিবস দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর আগের গত রবি, সোম এবং মঙ্গলবার উভয় বাজারে দরপতন হয়েছে। তবে তার আগের কার্যদিবস বৃহস্পতিবার উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।
গতকাল সূচক বৃদ্ধির মধ্য দিয়ে সকাল সাড়ে ১০টায় দিনের লেনদেন শুরু হয়ে চলে ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় সূচকের ওঠানামা যা অব্যাহত ছিল দুপুর পৌনে ২টা পর্যন্ত। তবে দিনের বাকি লেনদেন হয় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। ডিএসইর তথ্য মতে, গতকাল বাজারে ১২ কোটি ৪৩ লাখ ২ হাজার ৯১৯টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৭ লাখ ১৮ হাজার টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিল ৪৯৫ কোটি ৩৫ লাখ ১৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকার। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৪৯২ কোটি ৪১ লাখ ১৯ হাজার টাকা। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। ডিএসইর তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮০২ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৬৬ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ২ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএসসিএক্স ৪৭ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮১৪ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ৯২টির, আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।