পুতিনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ ট্রাম্পের

পুতিনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ ট্রাম্পেররাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুক্তরাষ্ট্র সফর করার আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স এক টুইটার বার্তায় বলেছেন, এই শরতেই ওই সফরটি অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে আলোচনা চলছে।

এর আগে, গত সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুতিনের সঙ্গে ট্রাম্পের দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে ঠিক কি নিয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি। তবে তাদের আলোচনার বিষয়বস্তু কি ছিল সেটি ব্যাখ্যা করতে আগামী সপ্তাহে মার্কিন কংগ্রেসের মুখোমুখি হতে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই। খবর : বিবিসির।

এদিকে, মার্কিন জনগণকে প্রশ্ন করতে রাশিয়াকে অনুমতি দেয়া উচিত, পুতিন এমন এক প্রস্তাব করে বসলেও তা প্রত্যাখ্যান করেন ট্রাম্প। তবে ট্রাম্প-পুতিনের দ্বিতীয় বৈঠকটি নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া।

তবে হেলসিংকির বৈঠককে ‘সময়োপযোগী ও দরকারি’ অভিহিত করেন পুতিন। অন্যদিকে ট্রাম্প বলেন, তাদের মধ্যেকার এই বৈঠক ছিল ‘অত্যন্ত ফলপ্রসূ সংলাপ’। ট্রাম্প আরো বলেন, তাদের সাক্ষাতের আগে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক ‘ইতিহাসের সবচেয়ে বাজে’ পরিস্থিতিতে ছিল। তবে তাদের সাক্ষাতের পর এই পরিস্থিতি বদলে গেছে।

মানবকণ্ঠ/এসএস