পিএসএল-এ হাফিজের পরিবর্তে সালমান বাট

আঙুলের ইনজুরিতে পড়ে এবারের পিএসএল ছিটকে পড়েছেন মোহাম্মদ হাফিজ। তার বদলি হিসেবে সালমান বাটকে দলে ভিড়িয়েছে লাহোর কালান্দার্স। প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) অন্যতম ফ্র্যাঞ্চাইজিটি।

হাফিজের বদলি হিসেবে ওয়ানডাউনে ব্যাট করতে পারদর্শী এবং অভিজ্ঞতা সম্পন্ন কাউকে খুঁজছিল লাহোর। বাটের মধ্যে দুটিই আছে। উপরন্তু, ওপেন করতে সক্ষম। সঙ্গত কারণে তাকে ডেরায় টেনেছে কালান্দার্সরা।

২০১০ সালে লন্ডনে ইংল্যান্ডের বিপক্ষে স্পট ফিক্সিংকাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হন বাট। ওই ম্যাচে পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালে প্রতিযোগীতামূলক ক্রিকেটে ফেরেন এই ওপেনার। তবে মূলধারার ক্রিকেটে সুযোগ মিলছিল না। এবার পিএসএল দিয়ে তার সেই আক্ষেপ ঘুচছে।

ক্রিকেটের ছোট সংষ্করণে বাটের পারফরম্যান্স ঈর্ষণীয়। ঘরোয়া টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট ১১৩.৫৫। ৩৬.১৫ গড়ে করেছেন ২ হাজার ২৭৮ রান। নিষেধাজ্ঞা থেকে ফিরে ব্যাট হাতে আগের চেয়ে দুর্দান্ত তিনি। ক্রিকেটে প্রত্যাবর্তনের বছরে ঘরোয়া টি-টোয়েন্টিতে ব্যাটিং গড় ৫৫.৩৫। কমপক্ষে ৫০০ রান করা পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ।

ইনজুরিতে হাফিজ ছিটকে যাওয়ায় বড় ধাক্কা খেল লাহোর কালান্দার্স। প্লাটিনাম ক্যাটাগরি থেকে তাকে দলে নিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। অধিনায়কত্বের দায়িত্ব পালন করছিলেন তিনি। তার বদলে দলের নেতৃত্ব পেয়েছেন দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। চলমান আসরে তার অধীনেই খেলবেন বাট।

মানবকণ্ঠ/এআর