পাসের হারে এগিয়ে বরিশাল, পিছিয়ে দিনাজপুর

পাসের হারে এগিয়ে বরিশাল, পিছিয়ে দিনাজপুর

এ বছরের এইচএসসি পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে বরিশাল বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি। অন্যদিকে দিনাজপুর বোর্ডে পাসের হার সবচেয়ে কম। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল নিয়ে বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মাদরাসা ও কারিগরিসহ ১০ বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে বরিশাল বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রাজশাহী বোর্ড। এ বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। রাজশাহী পরে যথাক্রমে ঢাকা বোর্ডে ৬৬ দশমিক ১৩, কুমিল্লা বোর্ডে ৬৫ দশমিক ৪২, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ৭৩, সিলেট বোর্ডে ৬২ দশমিক ১১ শতাংশ, যশোর বোর্ডে ৬০ দশমিক ৪০ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৬০ দশমিক ২১ শতাংশ।

এছাড়া মাদরাসা বোর্ডে (দাখিল) পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ এবং কারিগরি বোর্ডে (ভোকেশনাল) পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এ বছর পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ২২৬ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ শতাংশ, জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

চলতি বছর ২ এপ্রিল থেকে ১৩ মে এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা চলে। এরপর ১৪ থেকে ২৩ মে নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা। সারাদেশে দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়।

মানবকণ্ঠ/এসএস