পাকিস্তানীদের ভিসা না দেয়ায় শাস্তি পেতে যাচ্ছে ভারত

কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি আক্রমণের জেরে দিল্লীতে অনুষ্ঠিত হতে যাওয়া শুটিং বিশ্বকাপে অংশ নেয়ার জন্য পাকিস্তানের দুই শুটারকে ভিসা দেয়নি ভারত। আর এই ঘটনার জন্য ভারতকে শাস্তি দিতে যাচ্ছে অলিম্পিক কমিটি। খবর এনডিটিভির।

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি(আইওসি) জানিয়েছে , ভারত সরকার লিখিত আশ্বাস না দেওয়া পর্যন্ত অলিম্পিকের সঙ্গে যোগ আছে এমন কোনও প্রতিযোগিতার আসর ভারতে বসবে না। অনেক আলোচনার পরও ঠিক কেন পাকিস্তানের দুই শুটারকে ভিসা দেওয়া হয়নি সেটা বোঝা যায়নি বলে দাবি করেছে আইওসি। এভাবে ভিসা না দেওয়া অলিম্পিকের নিয়ামক সংস্থার নিয়মের পরিপন্থী বলেই শাস্তি পাচ্ছে ভারত আইওসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের দিল্লীতে শুটিং বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামা জেলার অবন্তিপুরে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়ি লক্ষ্য করে চালানো আত্মঘাতী হামলায় ৪৫ জওয়ান নিহত হন। এ ঘটনার পর হামলার দায় স্বীকার করে নেয় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ।গোষ্ঠীটি কাশ্মিরে ভারতীয় শাসনের অবসান চায়। মতাদর্শগতভাবে কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে অবস্থান তাদের। এদিকে পাকিস্তান সরকার এই ঘটনার দায় এড়াতে চাইলেও ভারত সরকার বার বার তাদের দিকে অভিযোগের আঙ্গুল তুলছে।

মানবকণ্ঠ/এআর