পবিত্র জুমাতুল বিদা আজ

আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালন করে থাকে। মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগীর পর জুমাতুল বিদার দিনে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে দেশব্যাপী মসজিদে মসজিদে জুমার নামাজ আদায় করবেন।

রাজধানী ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার নামাজে বিপুল সংখ্যক মুসল্লি নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

পাশাপাশি এই একই দিন বিশ্বব্যাপী পালিত হয় আন্তর্জাতিক আল-কুদস দিবস। আল কুদস বা বায়তুল মুকাদ্দাস মুসলমানদের কাছে অত্যন্ত প্রিয়তম স্থানগুলোর একটি, যেখানে রয়েছে মুসলমানদের প্রথম কেবলা মসজিদুল আকসা। বায়তুল মুকাদ্দাস বা জেরুসালেম মুসলমান ছাড়াও বিশ্বের ইহুদি ও খ্রিস্টানদের কাছেও প্রিয় ও পবিত্র স্থান।

খাতামুল আম্বিয়া হজরত মুহাম্মাদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র মেরাজ গমনকালে মসজিদুল আকসায় নামাজ আদায় করেন। তিনি ছিলেন নামাজে অংশগ্রহণকারী সব নবী-রাসূলের ইমাম।

এ ছাড়া বনি ইসরাইলের নবী-রাসূলরা যেমন হজরত মুসা, দাউদ, সুলায়মান এবং ঈসার (আ.) দ্বীন প্রচারের কেন্দ্র ছিল এই ফিলিস্তিন ভূমি। হজরত ইব্রাহিমের (আ.) মাজার এখনো ফিলিস্তিনের আল-খলিল শহরে রয়েছে। হাজারো নবী-রাসূলের স্মৃতিচিহ্ন বুকে নিয়ে অবস্থান করছে ফিলিস্তিনের ভূখণ্ডে আল-কুদস, মসজিদুল আকসা এবং আশপাশের এলাকাগুলো। সুতরাং বোঝাই যাচ্ছে, আল কুদসের গুরুত্ব ধর্মপ্রাণ মানুষের কাছে কত বেশি।

মানবকণ্ঠ/ বিএ

Leave a Reply

Your email address will not be published.