পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) কাল

আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবসটি যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রায় এক হাজার ৪০০ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনে পৃথিবী ছেড়ে চলে যান তিনি।

হিজরি বর্ষের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। গত ১০ নভেম্বর থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হয়েছে।

দিনটি উপলক্ষে বুধবার সকাল ১০টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ ও জসনে জুলুস অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন মাইজভান্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী। এতে আরো উপস্থিত থাকবেন- শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এছাড়াও পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন মঙ্গলবার থেকে পক্ষকালব্যাপী নানা আয়োজন করছে। মঙ্গলবার এশার নামাজের পর ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

মানবকণ্ঠ/এএম