নয়াদিল্লিতে ৩২তম আইপিএ কংগ্রেসে যোগ দিচ্ছেন বাংলাদেশের চার প্রকাশক

নিজস্ব প্রতিবেদক :
বিশ্বের প্রকাশক সমিতিগুলোর শীর্ষ সংগঠন ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের (আইপিএ) কংগ্রেসে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি থেকে চার সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছে। আধুনিক বিশ্বে প্রকাশনা শিল্পের সমস্যা, সম্ভাবনা, নতুন প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে সংগঠনটি দিকনির্দেশনা দিয়ে থাকে। এর আগে ২০১৭ সালে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি সর্বশেষ কংগ্রেসে আইপিএর স্থায়ী সদস্যপদ লাভ করে। বিভিন্ন দেশের প্রকাশকদের একত্র হওয়া, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময়ের পরামর্শ নিয়ে চার বছর পর বিশ্বের একটি নির্দিষ্ট দেশে সম্মেলন আয়োজন করে থাকে আইপিএ।
আজ ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি ভারতের রাজধানী নয়াদিল্লিতে এবারের কংগ্রেস অনুষ্ঠিত হবে। কংগ্রেসে অংশগ্রহণকারী জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সদস্যরা হলেন সমিতির সিইও কামরুল হাসান, আন্তর্জাতিক পরিচালক বাংলাপ্রকাশ ও অমিকন পাবলিশিং হাউসের প্রকাশক ও প্রধান নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি কাজী শাহ আলম ও জাগৃতি প্রকাশনীর প্রধান নির্বাহী রাজিয়া রহমান জলি।
কংগ্রেসের প্রথমদিনে আধুনিক বিশ্বে প্রকাশনা শিল্পের চ্যালেঞ্জ ও প্রকাশকদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, সাক্ষরতা ও আজীবন শিক্ষা: তরুণ পাঠক উৎসাহিতকরণ, দ্বিতীয় দিনে পাইরেসির বিরুদ্ধে করণীয়, ডিজিটাল যুগে প্রকাশনার স্বাধীনতা, প্রকাশনা শিল্পের সুযোগ ও ঝুঁকি, তৃতীয় দিনে প্রকাশনার নব আবিষ্কার: সর্বশেষ প্রযুক্তি, নতুন ব্যবসায়িক মডেলসহ বিভিন্ন বিষয়ে সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হবে।