নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি ঐক্যফ্রন্টের

নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি ঐক্যফ্রন্টের

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকেলে সংসদ নির্বাচন পেছানোর দাবিতে নির্বাচন কমিশনে সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। তিনি বলেন, আমরা নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানালেও নির্বাচন কমিশন থেকে কোনো সাড়া পাইনি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, নির্বাচনে আমার সেনা মোতায়েনের দাবি জানিয়েছি। এবিষয় ইসি ভেবে দেখবে বলে জানিয়েছে। নির্বাচনের আগে জনপ্রসাশন ও পুলিশ প্রসাশনের রদবদরের কথা বলেছি।তারা এটাকেও ভেবে দেখবে বলে জানিয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আরো বলেন, ইসি জানিয়েছে ভোটকেন্দ্রের ভেতর থেকে গণমাধ্যমকে ছবি তুলতে দেবে, রেকর্ড করতে দেবে কিন্তু সরাসরি সম্প্রচার করতে দেয়া হবে না।

নির্বাচনে সেনাবাহিনীর নিয়োগের বিষয়ে তিনি বলেন, আমরা নির্বাচনে ম্যাজিস্ট্রেসিসহ সেনাবাহিনী নিয়োগের জন্য বলেছি, তারা বলেছে বিষয়টি বিবেচনা করবে। নির্বাচনের আগে জনপ্রসাশন ও পুলিশ প্রসাশনের রদবদরের কথা বলেছি। তারা এটাকেও ভেবে দেখবে বলে জানিয়েছে।

সংবাদিকদের মির্জা ফখরুল আরো জানান, নির্বাচন কমিশনের সঙ্গে হয়রানি ও গায়েবি মামলার বিষয়ে আলোচনা হয়েছে। তাদেরকে মামলার বিষয়ে অবহিত করেছি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে আর কাউকে যেন গ্রেফতার করা না হয়। এ বিষয়ে তারা হয়রানি ও গায়েবি মামলার মামলার তালিকা চেয়েছেন।

তিনি বলেন, নির্বাচন চলাকালে নির্বাচন পর্যবেক্ষণে কোনো বাধা থাকবে না বলেও নিশ্চিত করেছে কমিশন।

রিটার্নিং কর্মকর্তার রাজনৈতিক পরিচয় তৈরির আহ্বান জানানো হয়েছে উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, নির্বাচনে যারা রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবে তাদের রাজনৈতিক তালিকা তৈরির জন্য আমরা বলেছি, এ বিষয়ে কমিশন আমাদের আশ্বস্ত করেছেন।

মির্জা ফখরুল আরো জানান, নির্বাচন কমিশন বলেছে নির্বাচন চলাকালীন সময়ে গণমাধ্যম কর্মীদের সরাসরি সম্প্রচারে আমরা নিষেধাজ্ঞা আরোপ করতে চাই, এ বিষয়ে আমরা বলেছি এটা যেন না করা হয়। তারা বলেছে আমরা আলোচনা করে বিষয়টি জানাব।

এর আগে বুধবার বিকেল তিনটার দিকে জাতীয় ঐক্যফ্রন্টের ১৩ জন নেতা রাজধানীর আগারগাঁওয়ের কমিশন ভবনে যান। মঙ্গলবার ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম পথিক জানান, একদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর দাবিতে তারা বুধবার নির্বাচন কমিশনে (ইসি) যাবেন ।

এজন্য তারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর এ সংক্রান্ত চিঠি জমা দেন কমিশনে। তারা জানান, বুধবার ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠক করবে ইসির সঙ্গে। ইসিতে জমা দেয়া তালিকার ১৪ জনের মধ্যে আ স ম আবদুর রব ছাড়া বাকি ১৩ জন আজ নির্বাচন ভবনে পৌঁছান।

মানবকণ্ঠ/এসএস