নির্বাচনে জেতার জন্যই যুদ্ধের দামামা বাজিয়েছেন মোদী: ইমরান

আসন্ন সাধারণ নির্বাচনে জয় লাভ করার জন্যই যুদ্ধের দামামা বাজিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলে দেয়া এক ভাষণে এমনটি বলেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

ভাষণে ইমরান খান বলেন, ক্ষমতায় আসার পরেই তিনি মোদীকে আমন্ত্রণ জানিয়েছিল শান্তির জন্য একসঙ্গে কাজ করার জন্য কিন্তু তিনি রাজনৈতিক ফায়দা লুটার জন্য যুদ্ধ চাচ্ছে। ভারত সরকারের সমালোচনা করে ইমরান বলেন, পুলওয়ামা হামলার পর সরকার কাশ্মিরের জনগণের জীবন দুর্বিষহ করে ফেলেছে।

ইমরান বলেন, ভারত যদি কোন দুর্ঘটনা ঘটায় তাহলে পাকিস্তানের সেনাবাহিনী এবং জনগণ উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে। 

পাকিস্তানের মাটিতে কোন সন্ত্রাসবাদী কার্যক্রম চলতে দেয়া হবে না জানিয়ে পাক প্রধানমন্ত্রী বলেন, ইনশাল্লাহ, আপনারা এক নতুন অধ্যায়ের সূচনা দেখতে পাবেন।আমরা এখন থেকে কোনো জঙ্গি গোষ্ঠীকেই আমাদের দেশের মাটি ব্যবহার করে সন্ত্রাসী তৎপরতা চালাতে দেব না।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের গাড়ি বহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হওয়ার পর ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। কাশ্মীরে হামলার প্রতিশোধ নিতে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায় ভারত। পাকিস্তান জঙ্গি গোষ্ঠীদের মদদ দেয় এমন অভিযোগ তুলে করা ওই হামলার ঠিক একদিন পর পাকিস্তান ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে একজন পাইলটকে আটক করে। আটকের প্রায় দুইদিন পর প্রধানমন্ত্রী ইমরান খানের ‘শান্তি প্রতিষ্ঠার নিদর্শন’ হিসেবে পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করা হয়। তারপর উত্তেজনা কমে গেলেও দুই দেশের মধ্যে কথার লড়াই এখনো চলছে।

মানবকণ্ঠ/এআর