নিউজিল্যান্ডে মসজিদে হামলা, ২ বাংলাদেশীসহ নিহত ৪০

নিউজিল্যান্ডে পৃথক দুটি মসজিদে মুসল্লিদের ওপর বন্দুক হামলা চালানো হয়েছে। শুক্রবার জুমার নামাজের সময় হামলাগুলো চালানো হয়।  এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে এক নারী সহ মোট ৪ জনকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত আল নূর মসজিদেই বন্দুক হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন বাংলাদেশী রয়েছে। এ ছাড়া আহত হওয়া আরো ২০ জনের মধ্যে ৫ জন বাংলাদেশী রয়েছে বলে খবর পাওয়া গেছে।  তবে বন্দুক হামলা হওয়া সাউথ আইল্যান্ড সিটিতে অবস্থিত লিনউড মসজিদ থেকে হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম টিভিএনজেড’র প্রতিনিধি স্যাম ক্লার্ক জানায়, আল নুর মসজিদে হামলার সময় ভেতরে অনেক মুসল্লি ছিল। বন্দুকধারী স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে ভেতরে প্রবেশ করে এবং গুলি শুরু করেন।

মসজিদে বন্দুক হামলাকে ‘সন্ত্রাসী হামলা আখ্যা দিয়ে এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন  বলেন, এটা নিউজিল্যান্ডের জন্য অন্যতম একটি অন্ধকারাচ্ছন্ন দিন।

এই ঘটনায় অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, সন্দেহভাজন হামলাকারী হিসেবে আটক হওয়া একজন অস্ট্রেলিয়ান নাগরিক এবং সে ডানপন্থী সন্ত্রাসী।

এদিকে হামলার পর ক্রাইস্টচার্চে বসবাসরত লোকজনদের বাইরে বের না হওয়ার থাকার আহ্বান জানিয়েছে পুলিশ।পাশপাশি মুসলিমদের নিউজিল্যান্ডের মসজিদেগুলোতে প্রবেশে করতে নিষেধ করা হয়েছে।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.